Skip to content

২২শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নারীদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষাগ্রহণ নিষিদ্ধ করলো তালেবান

গতবছর ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর থেকেই সবথেকে শঙ্কায় দেশ কাটাচ্ছেন দেশটির নারীরা। তালেবান সরকার গঠনের পর তাদের দেওয়া নীতির কারণে বেহাল দশায় দিন কাটাতে হচ্ছে আফগান নারীদের। একের পর এক নিষেধাজ্ঞায় বেঁধে দিয়েছেন নারীদের। এবার তালেবান নতুন নিষেধাজ্ঞায় নারীদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষাগ্রহণ নিষিদ্ধ করলো তালেবান । বুধবার (২১ ডিসেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

আফগান বিশ্ববিদ্যালয়ে নারীদের প্রবেশাধিকার বন্ধ করেছে তালেবান সরকার। ইতোমধ্যে সেগুলোতে নারী শিক্ষা কার্যক্রম নিষিদ্ধ করে চিঠি ইস্যু করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা বহাল থাকবে।

বিগত তিন মাস আগেই দেশটিতে হাজার হাজার নারী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষায় বসেছিল। এরপরেই নতুন করে তালেবান কর্তৃপক্ষ এই নির্দেশ জারি করলো। শুরু থেকেই তালেবানের নারীদের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞায় সমালোচনার শিকার হন তালেবান সরকার । তবে তা খুব একটা আমলে না নিয়ে নতুন এই নিষেধাজ্ঞা জারি করল তালেবান সরকার। যার ফলে ইতিমধ্যেই আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও বিভিন্ন দেশ এর কড়া সমালোচনার শিকার হচ্ছে তালেবান সরকার ।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ