Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ফল-সবজির খোসা কি ফেলে দেন?

শরীর সুস্থ রাখতে খাবার প্রয়োজনীয় তা তো সবাই জানি। কিন্তু খাবারের পাশাপাশি খাবারের খোসাও কাজে লাগতে পারে তা জানেন কি? গ্রামে এসব খোসা সার তৈরির কাজে ব্যবহার করলেও যারা শহরে থাকি তাদের এত সার প্রয়োজন নেই তাই আমরা খোসা ফেলে দিতে পারলেই বাঁচি। কিন্তু কিছু ফল-সবজির খোসা বিভিন্ন কাজে ব্যবহার করা যেতে পারে। এই যেমন,

আলুর খোসা

চোখে ব্ল্যাক সার্কেল দূর করতে আলুর খোসা বেশ কার্যকরী। এই উপাদানটি সুলভ তাই যেকোনো সময় ব্যবহার করা যেতে পারে। খোসা কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা করুন। তারপর ফ্রিজ থেকে বের করে চোখের কালো দাগে রেখে দিন। কিছুক্ষণ পর মুখ ধুয়ে ফেলুন। চোখের নিচের কালো দাগ দূর হবে।

কলার খোসা

কলার খোসার ভেতরের অংশ যদি দাঁতে ঘষা হয় তাহলে দাঁতের হলদেভাব দূর হয়। শুধু তাই নয়। কলার খোসা সার হিসেবে চমৎকার কাজ করে। ইনডোর প্লান্টের শখ থাকলে এই খোসা কুঁচি করে টবে মিশিয়ে দিন।

কমলার খোসা

কমলার খোসা রোদে শুকিয়ে গুড়ো করে দিলে অনেক কাজে ব্যবহার করা যায়। টক দইয়ের সঙ্গে এই গুড়ো মিশিয়ে ফেসপ্যাক বানানো যেতে পারে। আবার খাবারে কিংবা পানে সুগন্ধি হিসেবেও এই গুড়ো ব্যবহার করা যায়।

লেবুর খোসা

অনেকে ভাতের সঙ্গে লেবুর খোসা খেতে পারেন। তবে লেবুর খোসার সবচেয়ে ভালো ব্যবহার পোকামাকড় তাড়ানোতে। এই খোসা কুচিকুচি করে ঘরের কোনায় রেখে দিন। পোকামাকড় দূর হবে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ