Skip to content

১৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কাতার বিশ্বকাপে রেফারি থাকছেন যে ৬ নারী

কাতার বিশ্বকাপে রেফারির দায়িত্ব পালন করতে যাচ্ছেন ৬ নারী। প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপে নারী রেফারিদের ম্যাচ পরিচালনা করতে দেখা যাবে। এর মধ্যে প্রধান রেফারির দায়িত্ব পালন করবেন ৩ নারী। বাকি ৩ জন থাকবেন সহকারী রেফারি।

৩ প্রধান নারী রেফারি হচ্ছেন ফ্রান্সের স্তেপানি ফ্র্যাপার্ত, রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা ও জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা। সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন—ব্রাজিলের নিউজা ব্যাক, মেক্সিকোর কারেন দিয়াজ মেদিনা ও যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিট।

৩৮ বছর বয়সী ফ্র্যাপার্ত আন্তর্জাতিক রেফারি হিসেবে দায়িত্ব পালন করছেন ২০১১ সাল থেকে। নারী রেফারিদের মধ্যে ফ্র্যাপার্তই সবচেয়ে অভিজ্ঞ, রীতিমতো তারকাই। তিনি নারীদের বিশ্বকাপসহ হাই প্রোফাইল আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেছেন। প্রথম নারী রেফারি হিসেবে ২০১৯ সালে লিভারপুল ও চেলসির মধ্যেকার উয়েফা সুপার কাপের ম্যাচ পরিচালনা করেছিলেন।

২০২০ সালে চ্যাম্পিয়নস লিগে জুভেন্টাস ও দিনামো কিয়েভের ম্যাচটি পরিচালনা করে পেয়েছেন প্রথম নারী হিসেবে চ্যাম্পিয়নস লিগের কোনো ম্যাচ পরিচালনার কৃতিত্ব। গত বছর ইউরোতেও প্রথম নারী হিসেবে তুরস্ক ও ইতালির ম্যাচ পরিচালনা করেছিলেন ফ্র্যাপার্ত।

‘প্রথম’ হওয়ার কীর্তি আছে মুকাসাঙ্গারও। প্রথম আফ্রিকান নারী হিসেবে আফ্রিকান কাপ অব নেশনসে জিম্বাবুয়ে ও গিনির মধ্যকার ম্যাচ পরিচালনা করেছিলেন এ রুয়ান্ডান। চতুর্থ রেফারি হিসেবেও তিনি গিনি ও মালাউয়ির ম্যাচে ছিলেন।

জাপানের ইয়ামাশিতা এশিয়ান চ্যাম্পিয়নস লিগে মেলবোর্ন সিটি ও জিওনাম ড্রাগসের ম্যাচটি পরিচালনা করেছিলেন। ২০১৯ ফিফা মহিলা বিশ্বকাপে একজন কর্মকর্তা ছিলেন এই নারী রেফারি। ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকে মার্কিন যুক্তরাষ্ট্র ও সুইডেনের মধ্যে খেলায় রেফারি ছিলেন। এবার ২০২২ বিশ্বকাপে দায়িত্ব পালন করবেন ইয়ামাশিতা।

ফিফা বিশ্বকাপের রেফারি, সহকারী রেফারি ও ভিডিও অ্যাসিসটেন্ট রেফারিদের (ভিএআর) তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে প্রধান রেফারি ৩৬ জন। সহকারী রেফারি ৬৯ জন আর ভিএআরের জন্য ২৪ জন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ