Skip to content

১লা ডিসেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শুধু অক্টোবরেই ধর্ষণের শিকার ৬১ জন নারী!

ছবিঃ সংগৃহীত

বাংলাদেশে ধর্ষণ মহামারী কমার যেন নামই নেই। প্রতি মাসে ধর্ষণের সংখ্যা আশংকাজনক ভাবে বেড়েই চলছে। শুধু অক্টোবর মাসেই দেশে ধর্ষণের ঘটনা ঘটেছে ৬১টি। চলতি অক্টোবর মাসে দেশে মোট ৩৬৮টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা সংঘটিত হয়েছে । সোমবার (৩১ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) এ তথ্য জানিয়েছে।

তাদের দেয়া বিজ্ঞপ্তি অনুযায়ী এ মাসে চারজন শিশু, ২২ জন কিশোরী ও ৪৫ জন নারীসহ মোট ৭১ জন আত্মহত্যা করেছেন। ৪ শিশু ও কিশোরী ও ১ নারী অপহরণের শিকার হয়েছেন। অপরদিকে ১ শিশু, ৭ কিশোরী ও ৩ নারী নিখোঁজ রয়েছেন। এছাড়া ১৪ জনের অস্বাভাবিক মৃত্যুসহ মোট ৮৯ জন শিশু, কিশোরী ও নারী হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। পাশাপাশি অক্টোবরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৬টি মামলা হয়েছে। এ মামলায় ৪ জনকে গ্রেফতারও করা হয়েছে।

শুধু একটি মাসের চিত্রই এতোটা ভয়ংকর সেখানে বাৎসরিক হিসেব আরও কতটা ভয়ংকর চিত্র তুলে ধরে তা আর বলার অপেক্ষা রাখেনা। এই হিসেব এর বাইরেও বড় একটি সংখ্যা রয়েছে তা কারোই অজানা নয়। নারী নির্যাতন রোধ তো দূরের কথা, এই সংখ্যা কমিয়ে আনার কোন আশাও দেখা যাচ্ছে না।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন মনে করে, নারী ও শিশুদের প্রতি সহিংসতারোধে কার্যকর ভূমিকা লক্ষ্যণীয় নয়, যে কারণে নারী ও শিশুদের প্রতি সহিংসতা ক্রমাগতভাবে বেড়েই চলেছে। সমাজে অপরাধ প্রবণতা নিয়ন্ত্রণের পাশাপাশি সামাজিক সুরক্ষায় সরকারের নজরদারি জোরদার করা প্রয়োজন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ