Skip to content

১১ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৭শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আজ মনিকা আলীর জন্মদিন

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও ঔপন্যাসিকদের একজন হলেন মনিকা আলী। নিজ কাজে তিনি পরিচিত সবার কাছে। মনিকা আলী ১৯৬৭ সালের ২০ অক্টোবর ঢাকা ইস্ট বেঙ্গল বর্তমান বাংলাদেশে জন্মগ্রহণ করেন।

মনিকা আলীর পিতা একজন বাংলাদেশি ও মা হলেন ইংরেজ। তার বাবার আদি বাড়ি হলো ময়মনসিংহ। তার বয়স যখন মাত্র ৩ বছর ছিল, তখন তার পরিবার ইংল্যান্ডের বল্টনে চলে যায়। তিনি প্রথমে বোল্টন স্কুলে ভর্তি হন। এরপর অক্সফোর্ডের ওয়াডহাম কলেজে দর্শন, রাজনীতি ও অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেন। বর্তমানে আলী তার স্বামী সাইমন টরেন্স (একজন ব্যবস্থাপনা পরামর্শক)-এর সঙ্গে দক্ষিণ লন্ডনে বসবাস করছেন।

মনিকা আলীর প্রকাশিত উপন্যাসগুলো হলো ‘ব্রিক লেন’ (২০০৩), ‘এনেন্টেজো ব্লু’ (২০০৬), ‘ইন দ্য কিচেন’ (২০০৯), ‘আনটোল্ড স্টোরি’ (২০১১)।

২০০৩ সালে তিনি তার অপ্রকাশিত পাণ্ডুলিপির ওপর ভিত্তি করে গ্রান্টা পত্রিকা কর্তৃক ‘বেস্ট অব ইয়ং ব্রিটিশ নভেলিস্ট’ নির্বাচিত হয়েছিলেন। তার প্রথম প্রকাশিত উপন্যাস, ব্রিক লেন ওই বছরই প্রকাশিত হয়েছিল। উপন্যাসটি ‘ম্যান বুকার পুরস্কার’-এর জন্য মনোনীত হয়েছিল। এটি একই নাম নিয়ে ২০০৭ সালে একটি চলচ্চিত্র নির্মাণ করা হয়েছিল।

আজ মনিকা আলীর জন্মদিনে তার প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ