Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ইফতারে রাখুন তরমুজ

চলছে রমজান মাস সেইসাথে প্রচণ্ড গরম। গরমে রোজা রাখতে প্রায় সময়ই দেখা দেয় পানিশূন্যতা। শরীরে পানি ঘাটতি পূরণের একটি মাধ্যম হলো তরমুজ। তরমুজে প্রায় ৯০ শতাংশই পানি। তাই পানির চাহিদা পূরণে তরমুজ বেশ উপকারী। 

 

তরমুজ শুধু পানিশূন্যতা দূর করে না। স্বাদ ও পুষ্টিতে ভরপুর এই ফল শরীরের ওজন কমানোসহ বিভিন্ন রোগ-প্রতিরোধে ভূমিকা রাখে। তরমুজের গুণাগুণগুলো হলো- 

তরমুজে প্রায় ৯০ শতাংশ পানি রয়েছে। অতিরিক্ত গরমে শরীর থেকে ঘামের মাধ্যমে পানি বের হয়ে যায়। আর রমজান মাসে রোজা থাকার জন্য সারাদিন পানি পান করা হয় না। তাই ইফতারিতে তরমুজ রাখলে পানি ঘাটতি অনেকাংশে পূরণ হয়ে যাবে। তরমুজ পানি পূরণের পাশাপাশি কোষ্ঠকাঠিন্য দূর করে এবং বাওয়েল মুভমেন্ট ঠিক রাখে।

 

তরমুজ পানি ঘাটতি পূরণের পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়। 

 

আমেরিকান ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটের মতে, ফ্রি র‍্যাডিকেল শরীরে কয়েক ধরনের ক্যান্সার তৈরি করতে পারে। আর তরমুজে থাকা ভিটামিন সি অ্যান্টি-অক্সিডেন্ট ফ্রি র‍্যাডিকেলের সাথে লড়াই করে ক্যান্সার প্রতিরোধ করে। অর্থাৎ ক্যান্সার প্রতিরোধেও তরমুজ বেশ উপকারী। 

রোজা ও গরম দুটো একসাথে হওয়ায় শরীরে পানি ঘাটতি বেড়ে যায়। তাই এই পানি ঘাটতি পূরণে ইফতারিতে তরমুজ রাখা উচিত। কারণ তরমুজ পানির চাহিদা পূরণ করে ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।