Skip to content

২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বিদায় কথাসাহিত্যিক দিলারা হাশেম

বাংলাদেশের একজন প্রখ্যাত কথাসাহিত্যিক ছিলেন দিলারা হাশেম। তাঁরা লেখা উপন্যাস গুলো পরে বোঝা যায় তিনি সাহিত্য জগতে কত অগ্রবর্তী ছিলেন। শুধু তাই না, ১৯ সালে  তাঁর লেখা উপন্যাস 'ঘর মন জানালা' বাংলা চলচ্চিত্রেও রূপান্তরিত হয়েছিলো। অনুবাদ হয়েছিলো রুশ ও চীন ভাষায়। 

 

কেবল 'ঘর মন জানালা'ই নয়, 'আমলকীর মৌ', 'একদা এবং অনন্ত', 'শঙ্খ করাত', 'সদর অন্দর', 'কাকতালীয়', 'স্তব্ধতার কানে কানে'র মত অসামান্য সব উপন্যাসের জননীও তিনি। দিলারা হাশেমের জন্ম হয় ১৯৩৬ সালের ২১ আগস্ট অবিভক্ত বাংলার যশোরে।

 

১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এরপর তিনি রেডিওতে যোগদান করেন তৎকালীন পাকিস্তানে। তিনি অনেক দিন বাংলা সংবাদ পাঠ করেছেন এবং টেলিভিশনেও কাজ করেন। ভয়েস অফ আমেরিকার রেডিও সম্প্রচারকারীও ছিলেন দেশভাগের পর।                  

দেশ স্বাধীনের পর ১৯৭২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে স্থায়ী হন দিলারা হাশেম। এরপর ১৯৮২ সালে পূর্ণকালীন মেয়াদে ভয়েস অব আমেরিকায় বেতার সম্প্রচারক হিসেবে কাজ শুরু করেন তিনি। দীর্ঘ ৩৫ বছর পর ২০১১ সালে অবসর গ্রহণ করেন। 

 

উপন্যাস ছাড়াও ছোটগল্প এবং কবিতাও রচনা করেছেন তিনি। এই বহুমুখী প্রতিভা ,গতকাল শনিবার, ৮৬ বছর বয়সে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে, নিজ বাড়িতে মারা গেছেন প্রখ্যাত সাহিত্যিক দিলারা হাশেম।

 

১৯৭৬ সালে পেয়েছিলেন বাংলা একাডেমী পুরস্কার প্রবাসী লেখক হয়েও বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য।  এরপর শঙ্খচিল সাহিত্য পুরস্কার(১৯৯৪), উত্তর শিকাগো 'কালচারাল এ্যান্ড লিটারারি ইঙ্ক' সাহিত্য পুরস্কার (১৯৯৭), অলক্ত পুরস্কার (২০০৪), মুক্তধারা জিএফবি সাহিত্য পুরস্কার (২০১৯) পুরষ্কার লাভ করেন তিনি।