Skip to content

১লা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

নারীর সারাটা দিন 

দিনের শুরু থেকে শেষ একজন নারী অনবরত কাজ করে যায়। কখনো মায়ের ভূমিকায়, কখনো বউয়ের ভূমিকায়, কখনো মেয়ে কিংবা ভাবির ভূমিকায়। সব পরিস্থিতিতেই নিজেকে মানিয়ে গুছিয়ে নিতে নিতে নারীর সারা দিন কিভাবে চলে যায় সে নিজেই জানে না। পরিবার সামলানোর সাথে যদি চাকরি করে, তাহলে তো আর কথাই নাই।

পরিবারের সবার ঘুম থেকে ওঠার আগেই বাড়ির নারীসদস্য ঘুম থেকে উঠে যায়। এরপর সবাইকে ঘুম থেকে উঠিয়ে দেওয়া, সবার নাস্তা তৈরি করা, সবাইকে নিজ নিজ কাজে পাঠানোর কাজটি নারীই করে থাকে। 

 

এ-ছাড়া, ছেলেমেয়েকে স্কুলে রেখে আসা এবং স্কুল থেকে বাসায় নিয়ে আসার কাজটিও নারী করেন। কখনো আবার ছেলে-মেয়ে ভয় পেয়ে মা কে খুঁজলে যদি তাকে না পায়, তাহলে কান্নাকাটি করতে পারে। এ-কারণে মা স্কুলের বাইরেই দাঁড়িয়ে বা বসে থাকেন এবং স্কুল ছুটি হলে সন্তানকে নিয়ে বাসায় ফেরেন।

বাসায় ফেরার পরে সন্তানকে ফ্রেশ করিয়ে নিজে ফ্রেশ হয়ে দুপুরের রান্নার কাজ করেন। দুপুরের খাওয়া শেষ করে সব-কিছু গোছাতে গোছাতে বিকেল হয়ে যায়। বিকেলের নাশতার ব্যবস্থা করা, সন্তানকে খেলতে নিয়ে যাওয়া এবং সন্ধ্যায় পড়তে বসানো, এ-সব করতেই নারীর সারা দিন শেষ। 

 

এরপর রাতের খাবার ব্যবস্থা করা। সবাইকে খাইয়ে সব ঠিকঠাক করে ঘুমাতে যাওয়া। সব মিলিয়ে নারীর দিন শেষ। নারীর প্রতিটি দিনই একইভাবে কাটে। সারা দিনের পুরোটা সময় পরিবারের পেছনে চলে যায়। এতে নারীর নিজের জন্য থাকে না কোনো সময়।