Skip to content

২রা ডিসেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কিভাবে বুঝবেন উপসর্গহীন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন?

করোনার নতুন ধরন ওমিক্রন আতঙ্কে আছে দেশ। বেড়েই চলেছে সংক্রমণ ও মৃতের সংখ্যা। করোনার নতুন এই ধরন অত্যন্ত সংক্রামক, তাই এ সময় সব চেয়ে বেশি প্রয়োজন সচেতনতা।  

 

 

তবে করোনার এই ধরন অধিকতর সংক্রামক হলেও এর ভয়াবহতা আগের চেয়ে কম এবং উপসর্গ ততটা স্পষ্ট নয়, তাই কখন আক্রান্ত হচ্ছেন, কখনই-বা সেরে উঠছেন বুঝতেই পারছেন না অনেকে। সাধারণ সর্দি, কাশি, জ্বর ভেবে এড়িয়ে যাচ্ছেন। তবে এটি আপনার নিজের শরীর ও আশপাশের সবার স্বাস্থ্য সুরক্ষায় হুমকির কারণ। এ কারণে সচেতনতা জরুরি। চলুন, জেনে নিই কোন উপসর্গ থেকে বুঝবেন, আপনি ওমিক্রনে আক্রান্ত:

 

আপনার সাধারণ ঠান্ডা-জ্বরে অন্যরা আক্রান্ত হলে 

 

 

সর্দি-কাশি, জ্বর, গলাব্যথা ইত্যাদি সমস্যায় শীতকালের সাধারণ ঠান্ডা-জ্বর ভেবে পাত্তা দিচ্ছেন না? অথচ আপনার সংস্পর্শে আশপাশে সকলের বা বাড়ির অন্য সদস্যদেরও জ্বর  হয় সে-ক্ষেত্রে সচেতন হন।

 

হজমের সমস্যা  

 

 

হালকা-পাতলা খাওয়ার গন্ডগোলে পেট খারাপের মতো সমস্যা তো হরহামেশাই হয়ে থাকে, সেটাই ভাবছেন? আপনি কি জানেন, ওমিক্রনের একটি প্রধান উপসর্গ হজমে সমস্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মতে ওমিক্রনে আক্রান্ত হলে ডায়রিয়া, খিদে কমে যাওয়া, বমি-বমি ভাব, হজমের সমস্যা হতে পারে। তাই, হঠাৎ হজমে সমস্যা হলে সতর্ক হন এবং চিকিৎসকের পরামর্শ নিন। 

ত্বকের সংক্রমণ বা চুলপড়া বেড়ে গেলে 

 

 

করোনার আর কোন উপসর্গ নেই, অথচ হঠাৎ করেই প্রচুর চুল পড়ছে? এটিও কিন্তু উপসর্গহীন করোনার উপসর্গ। তাই, চুলপড়া বেড়ে গেলেও নিন চিকিৎসকের পরামর্শ। ত্বকের সমস্যাও ওমিক্রনের একটি উপসর্গ। শরীরে হঠাৎ র্যা শ-গোটা বা ফুসকুঁড়িও ওমিক্রনের উপসর্গ। তাই ত্বক বা চুলের সমস্যায় চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ