Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শীতে বাজারে এলো চুলের তৈরি সোয়েটার

শীতকালে বাইরে বের হতে গেলেই শীতের কাপড় পরনে থাকে। আর শীতকালই হলো নানা রঙের ও ঢঙের সোয়েটার, জ্যাকেট, চাদরে মুড়িয়ে ফ্যাশনের মোক্ষম সময়। কিন্তু উলের তৈরি শীতের জামা তো অনেক পরলেন মানুষের চুলের তৈরি সোয়েটার কি কখনো পরেছেন? ভাবছেন কি আবোলতাবোল বলছি, চুলের আবার সোয়েটার হয় নাকি! তাই ভাবছেন তো?

 

ফ্যাশনে নতুনত্বের এই যুগে নতুন চমক দিলেন নেদারল্যান্ডসের বস্ত্রশিল্পী সোফিয়া কোলার। মানুষের মাথার চুল দিয়ে তৈরি করলেন সোয়েটার। সোফিয়া মানুষের ফেলে দেওয়া চুল দিয়ে তৈরি করেন নানা রকমের পোশাক। তিনি মনে করেন, কেবল ইউরোপেই প্রতি বছর সাত কোটি কেজির বেশি ওজনের চুল অপচয় হয়। তাই তিনি এসব চুলকে পুনর্ব্যবহারযোগ্য করে তুলতে চান।   

 

কেননা উলের মতো চুলও কেরাটিন তন্তু দিয়ে তৈরি। এছাড়া চুলে কোন ক্ষতিকর উপাদান নেই তাই কৃত্রিম তন্তুর তুলনায় এটি অনেক ভাল বিকল্প বলেই তিনি মনে করেন। নেদারল্যান্ডসের এই বস্ত্রশিল্পীর আশা, যেহেতু চুলের ক্ষেত্রে কাঁচামালের অভাব নেই সেইসাথে চুল টেকসই, হালকা ও তাপরোধী এবং পরিবেশ বান্ধব। তাই যদি সঠিক ভাবে ব্যবহার করা যায় তাহলে ফ্যাশন দুনিয়ার পাশাপাশি প্রয়োজনীয় শীতের পোশাকের ক্ষেত্রেও একটি বিকল্প হয়ে উঠবে মানুষের চুল। 

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ