Skip to content

২রা ডিসেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সবাই কেন ক্যাটরিনা হতে চায়!

নিজেকে আমরা সব সময় নান্দনিকভাবে উপস্থাপন করতে চাই। আমাদের পোশাকের ধরন, আমাদের রুচির একটা ধারণা দেয়। কার কোন ধরনের পোশাক পছন্দ, কে কোন পোশাকের সাথে কী-রকম আত্মপ্রকাশ করে, তার ওপর বিচার করা হয় তার ব্যক্তিত্ব। 

কিন্তু আমরা নিজেকে নিজের মতো করে আত্মপ্রকাশ করতে চাই কি? প্রায়ই কি আমরা বলে ফেলি না যে, আমরা অমুকের মতো হতে চাই? আমাদের কি সব সময়ই মনে হতে থাকে যে, আমরা নিজেকে নিজের মতো করে সাজাতে চাই না? কিংবা যেভাবে নিজেকে সাজাই, যেটা ঠিক আমার মতো না?
 
এ-কারণে, আমরা প্রায়ই যেন অন্য আরেকজন মানুষের মতো নিজেকে আয়নায় দেখতে চাই। ক্যাটরিনার মতো অ্যাই ভ্রু, রানী মুখার্জীর মতো চুল, দীপিকা পাডুকোনের অমুক সিনেমার ড্রেস, স্টার প্লাস সিরিয়ালের কোনো নায়িকার মতো জুতোজোড়া না পরলে নিজেকে দেখতে অতটা সুন্দর বলে মেনে নিতে পারি না। কিন্তু কেন আমাদের সবাইকে ক্যাটরিনার মতো হতে হবে! আমাদের নিজস্বতা তাহলে কী? ভিনদেশি সংস্কৃতিকে গায়ে জড়ানোই কি আমাদের নিজস্বতা? নাকি সেটা আমাদের কেবল ভালো লাগা?
 
হতেই পারে আমাদের সোনালি চুল আমার দেখতে ভালো লাগে। কিন্তু আমি তো সোনালি চুল নিয়ে জন্মাইনি। চুল সোনালি করা যদিও ব্যক্তিগত মতামত, সেটা যে-কেউ করতেই পারে। কিন্তু পোশাকের সাথে ব্যক্তিত্বের অমিল থাকলে, এখানে একটা প্রশ্ন চলে আসে মনে। যে এই দীপিকার মতো পোশাক পরা ব্যক্তিটি কি মনে মনে অন্য একজন, আর পোশাকে অন্য কেউ! 

 

আবার অনেক মানুষকে দেখা যায়, শাড়ি বা পাঞ্জাবি পরে গায়ে চাদর জড়িয়ে, রবীন্দ্রনাথ ঠাকুরের একটা উপন্যাসের বই হাতে ধরে পড়ার ভঙ্গিতে ছবি তোলেন। সেটা ফেসবুকে আপলোড দিয়ে লেখেন 'শেষের কবিতা' রবীন্দ্রনাথ ঠাকুরের একটি অসাধারণ কাব্য।
 
আফসোসের বিষয় হচ্ছে, এই প্রজন্ম নিজের গর্ব করার সংস্কৃতির অনেকটা অংশই নিজেদের চোখে দেখতে পারেনি। ফলে আমাদের নান্দনিকতার প্রতিমা অনেকটাই ছড়িয়ে গেছে বিশ্বব্যাপী। আমাদের হাতের কাছেই ফোন, কিংবা টেলিভিশন। তাই যখন খুশি তখন বিভিন্ন দেশের সমাজ ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারাটা এখন কেবল এক মুহূর্তের ব্যাপার। মোট কথা, আমাদের ভিনদেশি সংস্কৃতি সম্পর্কে জানতে পারাটা অনেক সহজ হয়ে উঠেছে। 
 
ভিনদেশি সংস্কৃতিকে আপন করে নেয়াটা বিনয়ের পরিচয় বটে, তবে এটা নিজস্বতায় আঘাত যেন না করে সে-বিষয়ে নিজেকে একটু সচেতন করাটা জরুরি। সবাই তো নিজের মতো করে সুন্দর। নিজের মতো অসংশয়। তাই নিজেকে যেন হারিয়ে না ফেলি, অন্যকে অনুসরণ করতে গিয়ে। কারণ,আত্মবিশ্বাসই তো আসল সৌন্দর্য, পোশাক তো নয়।  

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ