Skip to content

১লা ডিসেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শীতে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে মধু

শীতে ত্বক হয়ে যায় শুষ্ক, ত্বকের শুষ্ক ভাব দূর করতে মধু হতে পারে উপকারী। মধুর গুণাগুণ শীতকালেই বেশি প্রকাশ পায়। সর্দি, কাশিতে মধু বেশ উপকারী সেই সাথে ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে ময়েশ্চারাইজ করতে মধুর জুরি মেলা ভার। চলুন তাহলে জেনে নেই ত্বকের ময়েশ্চারাইজ ঠিক রাখতে মধুর তৈরি কিছু প্যাক। এই প্যাক শীতে ত্বকের উজ্জ্বলতা বাড়াবে এবং ত্বককে মসৃণ করতে সাহায্য করবে।

 

পেঁপে ও মধুর তৈরি প্যাক

ত্বকের যত্নে মধু ব্যবহারের একটি প্রক্রিয়া হতে পারে পেঁপে ও মধুর তৈরিকৃত প্যাক। পাকা পেঁপের পেস্ট করে মধুর সাথে মিশিয়ে  ১৫ মিনিট ধরে মুখে হালকা ভাবে ম্যাসেজ করুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।  এই প্যাকটি নিয়মিত ব্যবহার করলে বয়সের ছাপ সহজে পড়ে না।

 

মধু ও কলার প্যাক

কলা পুষ্টিগুণে ভরপুর একটি ফল, এটি খেতে যেমন সুস্বাদু তেমনি ত্বকের যত্নেও উপকারী। শীতে মধু কলার প্যাক ত্বকের যত্নে বেশ উপকারী। এক টেবিল চামচ মধুর সাথে পরিমাণ মত কলা পেস্ট করে মিশিয়ে নিন। তারপর ২০ মিনিটের জন্য মুখে লাগিয়ে নিন৷ ২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচে ভাব দুর করে। 

লেবুর রস ও মধুর তৈরি প্যাক

ভিটামিন সি ত্বকের জন্য বেশ উপকারী। লেবুর রস ভিটামিন সি এর একটি উৎস। লেবুর রসের সাথে মধুর তৈরি প্যাক ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বেশ উপকারী। এক চামচ মধুর সাথে এক চামচ লেবুর রস মিশিয়ে ২০ মিনিট ধরে মুখে ম্যাসেজ করতে হবে। তারপর মিনিট দশেক রেখে দিন। ১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।  এতে ত্বক মসৃণ ও উজ্জ্বল হবে।

টকদই ও মধুর তৈরি প্যাক

টকদই শরীরের জন্য বেশ উপকারী। ত্বকের শুষ্কতা দূর করতে টকদই ও মধুর তৈরি প্যাক বেশ উপকারী। এক টেবিল চামচ টক দইয়ের সাথে দু চামচ মধু মিশিয়ে হাতে পায়ে মালিশ করুন।  এতে ত্বকের শুষ্কতা দূর হবে।  সপ্তাহে দুদিন এই প্যাকটি ব্যবহার করতে পারেন। 

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ