Skip to content

২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তান সুপ্রিম কোর্টে প্রথম নারী বিচারক

পাকিস্তানের সুপ্রিম কোর্টে প্রথমবারের মতো নারী বিচারক হিসেবে নিয়োগ পাচ্ছেন আয়েশা মালিক। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) আয়েশা মালিককে সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে নিয়োগের সিদ্ধান্ত জানানো হয়। 

পাকিস্তানের ক্ষমতাসীন দল তেহরিক-ই-ইনসাফের এমপি এবং আইন সম্পর্কিত পার্লামেন্টারি কমিটির সম্পাদক মালিকা বোখারি এক টুইটে বলেন, ‘পাকিস্তানের সুপ্রিম কোর্টে প্রথম নারী বিচারক হিসেবে একজন মেধাবী ও খ্যাতিমান বিচারক নিয়োগ পাচ্ছেন, যা আমাদের দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ ও স্মরণীয় মুহূর্ত।’

 

স্বাধীনতার এতোবছর পর এই প্রথম কোনে নারী বিচারক পেলো পাকিস্তানের সর্বোচ্চ আদালত। ৫৫ বছর বয়সী আয়েশা মালিককে গত বছর সেপ্টেম্বরেই দেশটির সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি হিসেবে সুপারিশ করেছিল জুডিশিয়াল কমিশন অব পাকিস্তান (জেসিপি)। তবে কমিশনের চার সদস্য তার এই পদোন্নতির পক্ষে সায় দিলেও বাকি চার সদস্য তার বিরুদ্ধে ভোট দেন।

তবে গত বৃহস্পতিবারের ভোটাভোটিতে অবশ্য আয়েশা মালিকের পক্ষেই ভোট পড়েছে বেশি। আর এর মাধ্যমেই তৈরি হতে যাচ্ছে ইতিহাস। আয়েশা মালিক বর্তমানে লাহোর হাইকোর্টের বিচারপতি। এর আগে পাকিস্তানে বহু গুরুত্বপূর্ণ এবং নজিরবিহীন রায় দিয়েছেন তিনি।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ