Skip to content

৬ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বন্ধ হলো ভারতের মুসলিম নারী বিক্রির সেই অ্যাপ

সম্প্রতি একটি অ্যাপের মাধ্যমে ভারতে মুসলিম নারীদের বিক্রির অভিযোগ ওঠে। যা শিরোনামে আসে আন্তর্জাতিক গণমাধ্যমেও। নারী 'বুল্লি বাই' নামের একটি অ্যাপের মাধ্যমে ১০০ জনের বেশি মুসলমান নারীর ছবি আপলোড দিয়ে তাদের বিক্রি করা হচ্ছে, এমন ঘটনা প্রকাশ পাওয়ার পর দেশটির দুইটি রাজ্যের পুলিশ ওই অ্যাপের নির্মাতাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। 

 

অ্যাপটির ডেভেলপার এবং যিনি এর টুইটার হ্যান্ডেলে ছবি ও বিষয়বস্তু শেয়ারের দায়িত্বে রয়েছেন, তাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে মামলায়। 'বুল্লি বাই' নামের এই অ্যাপটি একটি ওপেন সোর্স অ্যাপ, যা গিটহাব নামে একটি ওয়েব প্ল্যাটফর্মের মাধ্যমে অপারেট করত। মামলা হওয়ার পর গিটহাব কর্তৃপক্ষ এর কন্টেন্ট নামিয়ে দিয়েছে বলে খবর প্রকাশ করেছে বিবিসি।  

ভারতীয় এক সাংবাদিক ইসমত আরা তার নিজের নাম পরিচয় এই অ্যাপে দেখতে পেয়ে অজ্ঞাতনামা ব্যক্তিদের বিরুদ্ধে প্রথম অভিযোগ দায়ের করেন। এরপর 'বুল্লি বাই'য়ের তালিকায় থাকা আরেকজন নারীর অভিযোগের ভিত্তিতে মুম্বাইয়ের পুলিশ বেশ কয়েকটি টুইটার হ্যান্ডেল এবং অ্যাপের ডেভেলপারদের বিরুদ্ধে দ্বিতীয় মামলাটি দায়ের করেন। 

এরপর দেশ বিদেশ জুড়ে আলোচনায় আসে এ ঘটনা। সত্যিকার অর্থে এই অ্যাপে নারীদের বেচাকেনা ছিল না, কিন্তু এর উদ্দেশ্য ছিল মুসলমান নারীদের ব্যক্তিগত ছবি শেয়ার করে তাদের ছোট করা এবং অপমান করা। যার কারণে রীতিমতো হয়রানির শিকার হয়েছেন শতাধিক নারী। ওই অ্যাপে বেশ কয়েকজন সাংবাদিক, অধিকারকর্মী এমনকি একজন পুরস্কার বিজয়ী বলিউড অভিনেত্রীর নামও ছিলো। 

 

তবে ভারতে এমন ঘটনা এবারই প্রথম নয়।  জুলাই মাসে, 'সুল্লি ডিলস' নামে একটি অ্যাপ এবং ওয়েবসাইট ৮০ জনেরও বেশি মুসলমান নারীর প্রোফাইল তৈরি করে। তাতে মূলত অনলাইনে ওই নারীদের নিজেদের আপলোড করা ছবি ব্যবহার করা হয় এবং বলা হয় তারা 'ডিলস অব দ্য ডে'।

মাস ছয়েকের মাথায় আবারও একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় শঙ্কিত বিশেষজ্ঞরা। আবারও এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে বলে আশঙ্কা তাদের।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ