Skip to content

২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

৩৩ শতাংশ বেতন বাড়ছে নারী ক্রিকেটারদের

বাংলাদেশের পুরুষ ক্রিকেটদলের যে অর্জন আছে নারী ক্রিকেটদলের তার থেকে নেহাত কম নেই। কিন্তু সুযোগ সুবিধার দিক থেকে বরাবরই পিছিয়ে রাখা হয়েছে নারী ক্রিকেটারদের। এ নিয়ে আলোচনা সমালোচনাও কম হয়নি। বহু আলোচনা সমালোচনার মুখে এবার নারী ক্রিকেটারদের ৩৩% বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিলো বিসিবি। 

শুক্রবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভা শেষে নারী ক্রিকেটারদের ৩৩ শতাংশ বেতন বাড়ানোর কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। অবশ্য যারা ভালো খেলেছেন, শুধু তাদেরই বেতন বাড়ছে বলে জানানো হয়েছে। 

এসময় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন,  ‘গত বছর ওদের বেতন ভালোই বাড়িয়েছিলাম। তবে এবার আমরা আরও ভালো করার জন্য একটা প্রস্তাব দিলাম, বিশেষ করে যারা নাকি ভালো খেলে। স্বাভাবিকভাবে আমরা ১০-১৫ ভাগ বেতন বৃদ্ধি করি, আমার জানামতে এবার ৩৩ ভাগ বাড়ানো হচ্ছে। তো যারা ভালো খেলে সে অনুযায়ী মেয়েদের পারিশ্রমিক এ ক্যাটাগরি, বি ক্যাটাগরি- এগুলোতেই আমরা বেশি জোর দিচ্ছি।’

বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে নারী-পুরুষের সুযোগ সুবিধা নিয়ে এ বৈষম্য বরাবরই চোখে পরার মতো। দেশের মেয়েরা বারবার দেশের নাম উজ্জ্বল করলেও তাদের সুযোগ সুবিধা খুব একটা বাড়ানো হয়না। প্রথমবারেই এশিয়া কাপ জিতে দেশের নাম উজ্জ্বল করেছিলো নারীরা। যা ছেলেরা দু’বার চেষ্টা করেও পারেনি। তবুও সুযোগ সুবিধা পাওয়ার দিক থেকে এগিয়ে তারা।  

অন্যান্য দেশের নারী ক্রিকেটাররাও বেশ অনেক সম্মান ও সুযোগ-সুবিধা ভোগ করে থাকেন। পাশের দেশ ভারতের কথা না বললেই নয়। বাংলাদেশের মেয়েদের তুলনায় কয়েকগুণ বেশি বেতন পান ভারতের মেয়েরা। ভারতে আইপিএলের মাঝে হয় মেয়েদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট।  ম্যাচ ফি, ডেইলি অ্যালাউন্স সব বাংলাদেশের তুলনায় অনেক বেশি ভারতের। 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ