Skip to content

২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

গলায় কিছু আটকে গেলে কি করবেন?

অনেক সময় খাবার খেতে গিয়ে আমাদের গলায় খাবার বা কাটা অথবা খাবারের অংশবিশেষ আটকে যায়। অসচেতনতার কারণে প্রায়ই এধরণের সমস্যায় ভুগতে হয়। তবে বৃদ্ধ ও শিশুদের গলার গ্যাগ রিফ্লেক্স কম থাকে বলে তাদের গলায় খাবার আটকে যাওয়ার ঘটনা বেশি ঘটে। যারা অতিরিক্ত অ্যালকোহল সেবন করে তাদেরও এধরণের সমস্যায় পড়তে হয়। হুট করে এমন পরিস্থিতিতে সৃষ্টি হলে তাৎক্ষণিক যা করবেন: 

 

গলায় কিছু আটকে গেলে তা নিঃশ্বাস নিতে বাঁধা সৃষ্টি করে।  তাই যত দ্রুত সম্ভব গলায় আটকে থাকা জিনিস বের করতে হবে।  এক্ষেত্রে হেমলিচ্ ম্যানেউভারের সাহায্যে ভুক্তভোগীকে সুস্থ করে তোলা সম্ভব।  এ পদ্ধতিতে রোগীকে পেছন থেকে জড়িয়ে দুই হাত দিয়ে পেটের ওপরের দিকে জোরে জোরে চাপ দিলে আটকে থাকা জিনিস বেরিয়ে আসতে পারে। 

 

শিশুদের ক্ষেত্রে  এক হাতের উপর পেটে চাপ দিয়ে উপুড় করে রেখে আরেক হাত দিয়ে পিঠে চাপড় দিতে হবে। যতক্ষণ পর্যন্ত গলায় আটকে থাকা জিনিস বের না হয় ততক্ষণ এভাবে চাপড়  দিতে হবে। তবে বেশি সময় অপেক্ষা না করে দ্রুত কাছাকাছি কোনো হাসপাতাল বা ডাক্তারের কাছে নিয়ে হবে। 

 

কারণ বেশিক্ষণ গলায় কিছু আটকে থাকলে শ্বাসরোধ হয়ে মৃত্যু ঝুঁকি থাকে।  তবে হাসপাতালে নিতে নিতে খেয়াল রাখতে হবে রোগীর জ্ঞানের মাত্রা কমে যাচ্ছে কিনা। হার্ট বন্ধ হয়ে যাচ্ছে কিনা।  যদি এমন মনে হয় তবে দ্রুত রোগীকে সিপিআর করতে হবে। মানে বুকে চাপ দিয়ে নিঃশ্বাস ঠিক রাখতে হবে।