Skip to content

৬ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

তালেবানকে আফগান নারীদের অধিকার ও স্বার্থ নিশ্চিতে চাপ দিল চীন

তালেবানের আফগানিস্তান দখলের পর থেকে দেশটিতে বহুল আলোচিত বিষয় হলো নারী অধিকার। দেশটির নারীরা নিজেদের অধিকার নিয়ে শুরু থেকে এখন পর্যন্ত অনিশ্চয়তায় ভুগছে। সম্প্রতি চীন আফগান নারীদের অধিকার ও স্বার্থ নিশ্চিতে তালেবানকে চাপ দিয়েছে। 

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই কাতারের রাজধানী দোহাতে তালেবান প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন। দুই দিনের বৈঠকে উভয় পক্ষের মধ্যে বিস্তারিত আলোচনা হয় আফগানিস্তানের শাসনব্যবস্থা নিয়ে। তালেবানের পক্ষ থেকে এতে উপস্থিত ছিলেন ডেপুটি প্রধানমন্ত্রী আব্দুল গণি বারাদার এবং পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি, ভয়েজ অব আমেরিকা খবরটি প্রকাশ করেন।

বৈঠক শেষে চীনের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে যাতে বলা হয়, তালেবান আরো উন্মুক্ত হবে এবং অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করবে এমন আশাই চীন করছে। আফগানিস্তানকে শান্তিপূর্ণভাবে পুনরায় গড়ে তুলতে হলে দেশটিতে থাকা সকল জাতিগুলোকে সংঘবদ্ধ করতে হবে। এরপরই বলা হয়, তালেবানের উচিৎ এখনই নারীদের অধিকার ও স্বার্থ রক্ষায় ব্যবস্থা নেয়া। সময়ের সঙ্গে তাল মিলিয়ে একটি আধুনিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে তালেবানকে যাতে করে মানুষের ইচ্ছা বাস্তবায়ন হয়।

চীনা পররাষ্ট্রমন্ত্রী একইসঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়কেও তালেবানের সঙ্গে কাজ করার আহ্বান জানান। তিনি দেশটির অর্থনৈতিক সংকট কাটাতে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা বলেন। ওয়াং ই বলেন, আফগানিস্তানকে এখন মানবিক সংকট, অর্থনৈতিক সংকট, সন্ত্রাসী হামলার ঝুঁকি ও সুশাসন নিশ্চিতের মতো চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। এরমধ্যে দেশটিকে যদি উন্নয়নের দিকে নিয়ে যেতে হয় তাহলে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনের বিকল্প নেই। তাই যুক্তরাষ্ট্রসহ সকল পশ্চিমা রাষ্ট্রকে তালেবানের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান চীনের পক্ষ থেকে জানানো হয়েছে।
 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ