Skip to content

৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ত্বকের সমস্যা দূর করতে অতিরিক্ত মিষ্টি এড়িয়ে চলুন

মিষ্টি আমাদের অনেকেরই পছন্দের খাবার। দোকানের হরেক রকমের মিষ্টি অনেকেই বাসায় এনে রাখেন যখন তখন খাবেন বলে। অনেকে আবার হয়তো একবারে খেয়ে নেন গোটা কয়েক সংখ্যা। এই অতিরিক্ত মিষ্টি খাওয়ার ফলে  ডায়াবেটিস বাড়ে একথা সবারই জানা। কিন্তু জানেন কি এই অতিরিক্ত মিষ্টি খাওয়া আপনার ত্বকেও প্রভাব ফেলছে। অবাক হলেও এটাই সত্য যে অতিরিক্ত মিষ্টি খাওয়ার পলে আপনার ত্বকে দেখা দিচ্ছে নানান সমস্যা। আসুন তবে জেনে কি ধরণের সমস্যা সৃষ্টি হয় ত্বকে,

 

প্রথমত মিষ্টিতে গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ অনেক বেশি থাকে। যা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। এবং বেশি মিষ্টি খাওয়ার ফলে এই উপাদানটি ত্বকে খুব দ্রুত বয়সের ছাপ ফেলে দেয়। 

 

অনেক সময় ত্বকের যত্ন নেওয়ার পরও ত্বক শুষ্ক ও নিষ্প্রাণ লাগে। এর কারণ হিসেবে অধিক মিষ্টি জাতীয় খাবারও দায়ী। কারণ চিনিজাতীয় যে কোনও জিনিস বেশি খেলেই ত্বক তার স্বাভাবিক আর্দ্রতা হারায়।

 

মিষ্টি বা মিষ্টিজাতীয় খাবার বেশি খাওয়ার ফলে অনেকের মুখে র‌্যাশ বের হয়।  অতিরিক্ত মিষ্টি খেলে হতে পারে এগজিমা, সোরিয়াসিসের মতো ত্বকের অসুখও। 

 

অনেকেই ত্বকে ব্রণের সমস্যায় ভুগেন। তাদের জন্য মিষ্টি জাতীয়  খাবার একবারে এড়িয়ে চলতে হবে। কারণ মিষ্টি খেলে ব্রণের প্রবণতা আরো বাড়তে থাকে।

 

মিষ্টি একটা সুস্বাদু খাবার। তবে মিষ্টি খাওয়ার ক্ষেত্রেও সচেতন হতে হবে। শরীরে সুস্থতা বজার থাকবে এমনভাবেই যেকোনো উৎসবে বা বিশেষ দিনে মিষ্টি খেতেই পারেন। তবে প্রতিদিন মিষ্টি খাওয়ার অভ্যাস যাদের আছে, তারা অবশ্যই বাদ এই অভ্যাস বাদ দিতে হবে।