Skip to content

১১ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৭শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আফগান মেয়েরা ফিরবে স্কুলে, তালেবান সরকারের প্রতিশ্রুতি

আফগানিস্তান দখলের পর থেকে নারীদের শিক্ষা নিয়ে একের পর এক ধোঁয়াশা করে যাচ্ছে তালেবান সরকার। নারীদের চলাফেরায় দিয়েছে নানান বিধিনিষেধ। অবশেষে নারীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফেরা নিয়ে দিয়েছে নতুন প্রতিশ্রুতি।

তালেবান প্রতিশ্রুতি দিয়েছে আফগানিস্তানে মেয়েরা খুব শিগিগর পড়াশোনায় ফিরবে। তালেবান সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন আফগান শিক্ষা মন্ত্রণালয় দ্রুতই মেয়েদের সেকেন্ডারি স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলোতে ফেরার সময় ঘোষণা করবে। আল জাজিরা এক প্রতিবেদনে তথ্যটি জানিয়েছে। 

রবিবার এক সাক্ষাত্কারে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারি সায়িদ খোসতি বলেছেন, ‘আমার জানা মতে সব বিশ্ববিদ্যালয় ও স্কুল খুব শিগিগর খুলে দেওয়া হবে। সব মেয়েই স্কুলে যাবে এবং নারীরা শিক্ষকতার চাকরি ফিরে পাবেন।’ 

গত আগস্টে তালেবানের আফগানিস্তান দখলের পর কিশোরীদের স্কুলে যাওয়া বন্ধ করে দেওয়া হয়। ‘নিরাপদ শিক্ষাব্যবস্থা’ গড়ে না ওঠা পর্যন্ত তাদের ঘরে থাকার নির্দেশ দেয় তালেবান।

তবে সব শ্রেণির ছেলে ও প্রাথমিক পর্যায়ের মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি রয়েছে; কিন্তু বয়সে তুলনামূলক বড় মেয়েদের স্কুলে যাওয়া অনিশ্চিত হয়ে পড়ায় অনেকেই আশঙ্কা করছেন, তালেবান হয়তো তাদের নব্বই দশকের কট্টর শাসনব্যবস্থাই ফিরিয়ে আনতে চলেছে।

যদিও উপযুক্ত পর্দাব্যবস্থা নিশ্চিত হলেই আফগান মেয়েরা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ফিরবে বলে কাবুলের নতুন শাসকদের পক্ষ থেকে বারবার আশ্বস্ত করা হয়েছে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ