Skip to content

১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিঁদুর খেলার পর ত্বকে যত্নে করণীয়

শারদীয় দুর্গা উৎসবের আমেজ যেন শেষ হয়েও হইলো না শেষ।  প্রতিমা বিসর্জনের লাল টকটকে সিঁদুরে বিজয়া দশমীর আনন্দে মেতে উঠেন সকলে। পূজা আসছে আসছে করে চলে নানান আয়োজন। ত্বকের যত্ন, চুলের যত্ন, সাজসজ্জা, পোশাকআশাকে থাকে ব্যাপক উৎসাহ।  কিন্তু পূজার  আগের প্রস্তুতিতে যেমন জোরদার থাকে তেমনই পূজার পরেও নিতে হবে ত্বকের যত্ন৷ 

 

বিশেষ করে সিঁদুর খেলার পরে ত্বকের যত্নে অধিক নজর দিতে হবে। কারণ সিঁদুরে সিনথেটিক রং, সিসা, মারকিউরি সালফাইট, রোডিয়াম বি ডাইয়ের মতো বেশ কিছু রাসায়নিক পদার্থ থাকে। যা ত্বকের জন্য বেশ ক্ষতিকর। সিঁদুর খেলার পর ত্বকের যত্নই ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করতে। এক্ষেত্রে যেভাবে ত্বকের যত্ন নিতে পারেন, 

 

সিঁদুর খেলার পর কখনোই শুধু পানি বা  ফেসওয়াশ দিয়ে মুখ ধোবেন না। এতে সিঁদুর আরো বেশি মুখে ছড়িয়ে যায়। সিঁদুর তোলার জন্য মেকাপ রিমুভার ব্যবহার করতে পারেন।  এছাড়াও নারকেল তেলও ব্যবহার করা যায়।  তারপর ফেসওয়াশ  দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেসমাস্ক ব্যবহার  করতে পারেন। 

 

সিঁদুর খেলার আগেও ত্বকের যত্ন নিতে হবে।  সিঁদুর খেলার ফলের প্যাক ব্যবহার করে নিতে পারেন। যেমন – টমেটো, আঙ্গুর এবং কলা ভালোভাবে মিশিয়ে নিয়ে প্যাক বানিয়ে মুখে লাগাতে পারেন।  কিছুক্ষণ রেখে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগিলে নিতে পারেন। 

 

সিঁদুর খেলার পর মুখের সিঁদুর তুলে মুখে অ্যালোভেরা জেল প্যাক বা কোরিয়ার শিট মাস্ক ব্যবহার করতে পারেন। ঠাণ্ডা শসার রসও মুখে লাগাতে পারেন। এরপর কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। প্যাক বা মাস্ক ব্যবহারের পর মুখ ধুয়ে মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ