Skip to content

৬ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যে ফলে রয়েছে কিডনি রোগীর মৃত্যু সম্ভাবনা!

প্রযুক্তির বিকাশের ফলে আমরা নিত্য নতুন অনেক তথ্য জানতে পারছি এবং এই তথ্য গুলোর ভিত্তিতে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারছি। মানুষের জানার পরিধি বৃদ্ধির সাথে সাথে বিষয় গুলো বিস্তর গবেষণা হচ্ছে। চিকিৎসা বিজ্ঞান এতোটাই তড়িৎ গতিতে এগোচ্ছে যেন খুব শীঘ্রই বড় বড় রোগ থেকে খুব সহজেই নিস্তার পাওয়া যাবে। তেমনেই এক গবেষণার ফলস্বরূপ জানা যায় কিডনি রোগীদের মৃত্যু হতে পারে এক ফলের কারণে।

 

কিডনির সমস্যা আসলেই একটি জটিল রোগ। তাই যাদের এই সমস্যা রয়েছে তাদের ডাক্তারের পরামর্শ নিয়ে চলা উচিত। এছাড়া নিজে থেকেও নিজের প্রতি যত্নশীল হওয়া প্রয়োজন। আপনি যদি আগে থেকেই জানেন, আপনার কিডনির সমস্যা রয়েছে তবে ভুলেও কামরাঙ্গা খাবেন না। কারণ চিকিৎসকরা বলছেন, কিডনির সমস্যায় আক্রান্ত রোগীরা যদি এই ফলটি খান তবে তাদের মৃত্যু পর্যন্ত হতে পারে। 

 

এবং শ্রীলঙ্কায়, বিশেষত দক্ষিণ-পূর্ব এশিয়ায় এই ফলের আধিক্য লক্ষ্য করা যায়। দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে টক-মিষ্টি স্বাদের এই ফলটি খুবই জনপ্রিয়। ফলটির বৈজ্ঞানিক নাম ক্যারাম্বোলা (Carambola) আর ইংরাজিতে এই ফলটিকে ‘স্টার ফ্রুট’ (star fruit) বলা হয়। আমরা এই ফলটিকে কামরাঙ্গা নামেই চিনি।

 

কামরাঙ্গায় রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, সাইট্রিক অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্টস, সুগার (কম পরিমাণে) সোডিয়াম ইত্যাদি। তবে এছাড়াও এই ফলটিতে আছে এমন একটি উপাদান যা আমাদের মস্তিষ্কের জন্য মারাত্মক বিষ। তবে সেই বিষ আমাদের কিডনি ছেঁকে শরীর থেকে বের করে দেয়। 

 

কিন্তু যাদের কিডনি দুর্বল বা যাদের কিডনির সমস্যা রয়েছে, তাদের শরীর থেকে এই বিষ ঠিকমতো বের হতে পারে না। ফলে ওই বিষ ধীরে ধীরে রক্তে মিশতে শুরু করে। আর তার পর রক্তের মাধ্যমে ওই বিষ মস্তিষ্কে প্রবেশ করে।

 

মার্কিন বিজ্ঞানীরা কামরাঙ্গার এই ক্ষতিকর উপাদানটির নাম দিয়েছেন ক্যারামবক্সিন (Caramboxin)। কামরাঙ্গার বৈজ্ঞানিক নাম ক্যারাম্বোলা (Carambola) থেকেই এই ক্ষতিকর উপাদানটির নামকরণ করা হয়েছে। সম্প্রতি ব্রাজিলের সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বেশকিছু পরীক্ষা-নিরীক্ষার পর নিশ্চিত হয়েছেন, কিডনির সমস্যা থাকলে কামরাঙ্গার মধ্যে থাকা ক্ষতিকর ক্যারামবক্সিন-এর প্রভাবে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

 

কামরাঙ্গা প্রায় সকলের পছন্দের একটি ফল৷ তবে বিষয়টি সম্পর্কে অবগত হওয়ার পরে সকলের মাথায় একটি চিন্তার ভাজ আসতেই পারে। নিজেদের স্বাস্থ্য সচেতনতা  বৃদ্ধি করে সুন্দর জীবন গড়াই একটি মানুষের জীবনের মূল লক্ষ্য।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ