Skip to content

৬ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আজ বিশ্ব প্রাণী দিবস

পরিবেশ রক্ষার জন্য  এই পরিবেশে বিরাজমান প্রতিটি জীবই ভীষণ গুরুত্বপূর্ণ।  এর মধ্যে প্রাণীকুল অন্যতম একটি উপাদান। পরিবেশ রক্ষার্থে  এই প্রাণীদের অধিকার নিশ্চিত করণে ১৯৩১ সালে ইতালির ফ্লোরেন্স শহরে পরিবেশ বিজ্ঞানীদের এক সম্মেলনে ৪ অক্টোবরকে বিশ্ব প্রাণী দিবস হিসেবে ঘোষণা করা হয়। আজ সারাবিশ্বে বিশ্ব প্রাণী দিবস পালিত হচ্ছে।  

১৯২৫ সালের ২৪ মার্চ সর্বপ্রথম হেনরিক জিম্মারমেন নামে এক জার্মান লেখক  বার্লিনে  এই দিবসটি পালন করেন। মূলত প্রাণীদের কল্যাণে এবং তাদের অধিকার রক্ষার্থে এই দিবসটি পালন করা হয়।  যুক্তরাজ্য ভিত্তিক সংস্থা  ‘ন্যাচার ওয়াচ ফাউন্ডেশন’ এই দিবসটিকে সারাবিশ্বে পালন করে থাকে। 

 

এমনকি বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন প্রাণী কল্যাণমূলক সংস্থা গুলো এ দিবসটি পালন করে থাকে। প্রাণীদের প্রতি মানুষের মানবিক হওয়া,  পরিবেশ রক্ষায় তাদের গুরুত্ব বোঝানোর জন্যই মূলত এই দিবসটি পালিত হয়ে থাকে। 

 

এমনকি প্রাণীদের কল্যাণে বিভিন্ন আইনও প্রবর্তিত আছে। বাংলাদেশে প্রাণীদের প্রতি নিষ্ঠুরতা প্রতিরোধ করা, সদয় আচরণ প্রদর্শন করা ও দায়িত্বশীল প্রতিপালনের মাধ্যমে প্রাণিকল্যাণ নিশ্চিত করতে সর্বশেষ প্রাণী কল্যাণ আইন ২০১৯ কার্যকর করা হয়।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ