Skip to content

১০ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৬শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ভাজাপোড়ার তেল পরিশুদ্ধ করবেন যেভাবে!

ভাজাপোড়া করার পর অনেকটা তেল কিন্তু রয়েই যায় পাত্রে। এরপর আপনি কি তেল ফেলে দেন নাকি রেখে দেন? অনেকেই আছেন যারা কোন কিছু ভাজাপোড়া করার পর যেমন মাছ ভাজা, বিভিন্ন ধরনের পাকোড়া ভাজা, চিপস ভাজা, চিকেন ফ্রাই করা ইত্যাদি করার পর তেল ফেলে দেন। তাদের মতে এই তেল আর ব্যবহার করা যাবে না বা সম্ভব নয়। কিন্তু আপনি কি জানেন, যে এই ব্যবহৃত তেলই আপনি চাইলে পরিশুদ্ধ করে আবার ব্যবহার করতে পারবেন? জ্বি হ্যাঁ। তবে এক্ষেত্রে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। 

 

যেভাবে তেল পরিশুদ্ধ করবেন- 

 

বেঁচে যাওয়া অতিরিক্ত তেল প্রথমেই ছেঁকে অন্য পরিষ্কার পাত্রে নিয়ে সেটি চুলায় জ্বাল বাড়িয়ে দিয়ে গরম করতে হবে। কিন্তু তেল যেনো একদম গরম হয়ে যায়। যখন দেখবেন তেলে কোন বুদবুদ দেখা যাচ্ছে একদম গরম হয়ে গিয়েছে তখন তেল সাথে সাথেই নামিয়ে অন্য আর একটি পাত্রে ছেঁকে ঢেলে নিন চটজলদি করে। এক্ষেত্রে ছেঁকে নেওয়ার সময় পাত্রের উপর একটা খুব পাতলা কাপড় বা টিস্যু ব্যবহার করুন। এতে করে তেলের ভিতর থাকা ক্ষুদ্র ক্ষুদ্র ময়লা বা ভাজাপোড়ার অংশ বিশেষ দূর হয়ে যাবে। ছেঁকে নেওয়ার পর তেল ঢেকে রাখুন এবং ঠাণ্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন। ঠাণ্ডা হলে বোতলে করে রেখে দিন পরবর্তীতে ব্যবহার করার জন্য। 

 

মনে রাখুন যে তেল যে কাজে ব্যবহার করেছিলেন, চেষ্টা করুন সেই তেল সেই কাজেই ব্যবহার করার। অন্যথায় অন্য কোনো খাবারে এই তেল ব্যবহার করা হলে স্বাদে ভিন্নতা আসতে পারে। তাই এক্ষেত্রে সাবধানতা অবলম্বন করুন। 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ