Skip to content

২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

চোখের ক্লান্তি ভাব দূর করবেন যেভাবে

আমাদের শরীরের যেমন একটু আরামের প্রয়োজন তেমনি ভাবেই আমাদের চোখের ও একটু আরাম প্রয়োজন। যারা অফিসে বা বাসায় বসে দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে কাজ করছেন তাদের ক্ষেত্রে চোখে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও যারা প্রতিনিয়ত ফোনের স্ক্রিনে তাকিয়ে থাকে বা অনেক বেশি টিভির সামনে বসে থাকে তাদের ক্ষেত্রে ও হতে পারে চোখের ক্লান্তি ভাব।

 

এর ফলে চোখে দেখা দেয়,
চোখে ব্যথা অনুভব হওয়া
চোখ দিয়ে কোনো কারণ ছাড়াই পানি পড়া
চোখে জ্বালাপোড়া অনুভূতি ইত্যাদি।

 

চোখে ক্লান্তি আসলে তখন আর কাজে মন বসতে চায় না। মেজাজ ও অনেকটা খিটমিট হয়ে যায়। কিন্তু এই পরিস্থিতিতে রেগে গেলে বা কাজে অনীহা করলে হবে না। বরং নিতে হবে চোখের একটু রেস্ট।

 

কয়েক মিনিটের রেস্টে, আপনার চোখ আবার ও কাজের জন্য প্রস্তুত হয়ে যাবে। এক্ষেত্রে চোখের ক্লান্তি ভাবটা দূর করতে যা যা করতে হবে তা হলো,

 

চোখে জ্বালাপোড়া করলে একটু পর পর চোখে পানির ঝাপটা দিন।এক্ষেত্রে ঠাণ্ডা পানি ব্যবহার করা ভালো। এতে চোখের ক্লান্তি ভাব কিছুটা দূর হবে এবং আপনি ও ফ্রেস অনুভব করবেন।

 

কাজের ফাঁকে ফাঁকে ৪/৫ মিনিট এর জন্য চোখের আরাম দিতে চোখ বন্ধ করে রাখুন। এতে করে চোখ রেস্ট পাবে এবং ফলে চোখের ক্লান্তি ও দূর হবে।

 

কাজের ফাঁকে বিরতি নিয়ে ৫ মিনিট এর জন্য হাটাহাটি করতে পারেন বাইরে। এতে করে চোখ ও একটু রেস্ট পাবে সেই সাথে ক্লান্তি ভাব ও দূর হবে।

 

অযথা চোখে হাত দেওয়া বন্ধ করতে হবে। চোখে জ্বালাপোড়া বা ব্যথা বেশি অনুভব হলে ডাক্তার দেখান।এতে করে চোখের আরাম হবে।

চোখ অমূল্য সম্পদ। তাই এর যত্ন নিতে হবে ভালো ভাবে। প্রতিদিনকার কাজের ফাঁকে একটু একটু করে চোখের রেস্ট দিলে চোখের ক্লান্তি ভাব চলে গিয়ে আপনাকে করবে কাজে মনোযোগী।