Skip to content

২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

হাতের যত্নে করণীয়

ত্বক ও চুলের যত্ন নেওয়া যেমন জরুরী ঠিক তেমনি হাতের যত্ন নেওয়ার প্রয়োজন রয়েছে। সময় বের করে মুখের ত্বকে যত্ন নেওয়া হলেও হাতের যত্ন খুব একটা নেওয়া হয় না। হাত যদি সুন্দর না হয় তাহলে কারো কাছেই দেখতে ভালো লাগে না।আর হাত সুন্দর হওয়ার জন্য প্রয়োজন ত্বক সুন্দর হওয়া।

 

এছাড়া করোনা সংক্রমণের ভয়ে আজকাল আমরা কিছু সময় পরপরই সাবান দিয়ে হাত ধুচ্ছি। ফলে আমরা নিজের এবং ঘর-বাড়ির হাইজিন বজায় রাখার জন্য এত কিছু করতে গিয়ে আমাদের হাতের ত্বকের অবস্থা খুবই খারাপ হয়ে যাচ্ছে। হাতের ত্বক হয়ে যাচ্ছে রুক্ষ ও শুষ্ক। কিন্তু তা নিয়ে মন খারাপ করে বসে থাকলে তো আর হবে না। কিছু সহজ উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

 

বাইরে রোদে বেরোনোর আগে শুধু মুখে সানস্ক্রিন লাগিয়েই কাজ শেষ করলে চলবে না। সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির কারণে মুখের মতোই হাতেও বয়সের দাগ আর বলিরেখা দেখা দিতে পারে। তাই বাইরে থাকার সময় নিয়ম করে হাতেও প্রতি দু’ থেকে তিন ঘণ্টা অন্তর সানস্ক্রিন লাগান।

 

দাগ দূর করতে লেবুর রসের কোন তুলনা নেই। রোদে পোড়া দাগ লেবু দিয়ে অতি সহজেই তোলা যায়। বাইরে থেকে এসে হাত ধুয়ে নিয়ে একটি লেবু কেটে পুরো হাতে ভালোভাবে ঘষে নিন। তারপর ২০মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। তারপর আর একটি লেবু কেটে লেবুর রসের সাথে চিনি মিশিয়ে স্ক্রাব হিসাবে ব্যবহার করুন। এভাবে সহজেই রোদে পোড়া দাগ ওঠে যাবে।

 

১ টেবিল চামচ চিনির সঙ্গে আধা চা চামচ নারকেল তেল মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। মিশ্রণটি দুই হাতে ভালো করে ম্যাসাজ করুন। কিছুক্ষণ অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এক্ষেত্রে আরো একটি  উপকারী জিনিস অ্যালোভেরা জেল। অ্যালোভেরা জেল মিহি করে ব্লেন্ড করে নিন। হাতের ত্বকে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর হাত ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। রাতে ঘুমানোর আগে হালকা করে ভেসলিন লাগিয়ে রাখতে পারেন, এতে হাতের ত্বক স্বাস্থ্যজ্জল দেখাবে। 

 

এছাড়াও বাড়িতে বাসন মাজা, কাপড় কাচার জন্য এমন সাবান ব্যবহার করুন যা হাতের রুক্ষতার কারণ হয়ে দাঁড়াবে না। যে হ্যান্ডওয়াশ ব্যবহার করছেন, সেটিও কোমল হওয়াই বাঞ্ছনীয়। চেষ্টা করুন যাতে একবারে সব কাজ সেরে নেওয়া যায়। তারপর হাত ধুয়ে, মুছে ভালো কোনও ক্রিম লাগিয়ে নেবেন।