Skip to content

২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সুস্বাদু আপেল জিলাপি

জিলাপি মিষ্টি জাতীয় খাবার বিধায় খেতে সবাই পছন্দ করেন। গরম গরম জিলাপি যারা খেয়েছেন তারাই বুঝবেন এর স্বাদ কতটা মজার। জিলাপি সাধারণ গুঁড়ের বা চিনির তৈরি হয়ে থাকে। যেটা দিয়েই বানানো হোক না কেন, জিলাপি খেতে কিন্তু দারুণ হয়। সব সময় তো এক ভাবে বানানো জিলাপি খেয়েছেন, কখনো কি আপেল দিয়ে বানানো জিলাপি খেয়েছেন?  আপেলের তৈরি জিলাপি তৈরি করা হয় আপেল দিয়েই। এই জিলাপি খেতে একটু ভিন্ন রকমের স্বাদ লাগবে কারণ নাম টাই তার ভিন্ন 'আপেল জিলাপি '। নাম যাই হোক না কেন, খেতে কিন্তু একদম জিলাপির মতো ই। তাহলে চলুন জেনে নেই কিভাবে তৈরি করবেন এই সুস্বাদু মজাদার 'আপেলের জিলাপি '।

উপকরণ

 

চা চামচের চার ভাগের এক ভাগ ইস্ট

দুই কাপ তেল

তিনটা আপেল( গোল গোল করে কেটে নিয়ে বিচি ফেলে দিবেন)

আধা কাপ ময়দা

দুই চা চামচ ঘি

লবণ এক চিমটি

এক কাপ চিনি

এক চিমটি দারুচিনি গুঁড়ো

এক চিমটি এলাচ গুঁড়ো

দু'কাপ নরমাল পানি

পদ্ধতি

সিরা তৈরি

প্রথমে চিনির সিরা তৈরি করে নিতে হবে। দুই কাপ পানিতে আধা কাপ পরিমাণ চিনি, এলাচ গুঁড়া, দারুচিনি গুঁড়া দিয়ে ভালো করে ফুটিয়ে তা দেড় কাপ করে নিন।

এবার জিলাপি তৈরি করতে হবে। একটি পাত্রে ইস্ট,ময়দা,বাকি আধা কাপ চিনি ও ঘি এক সাথে মিশিয়ে এতে অল্প অল্প করে পানি দিয়ে বেটা তৈরি করে নিন। পানি যেন কম বেশি না হয় সে দিকে খেয়াল রাখুন। বেটার টা হবে ক্রিমি (জিলাপির বেটার যেমনটা হয় ঠিক তেমন)। এবার একটি পাত্রে (জিলাপি যে পাত্রে বানাবেন) তেল নিয়ে গরম হয়ে এলে তাপ কমিয়ে দিয়ে গোল করে কেটে রাখা আপেল একটা একটা করে সেই বেটারের মধ্যে ডুবিয়ে নিয়ে তেলে ছেড়ে দিন (বেগুনি যেভাবে বানানো হয় ঠিক তেমন ভাবেই)। অল্প আঁচেই ভাজুন অন্যথায় জিলাপি পুড়ে যাবে। এপিঠ ওপিঠ করে বাদামী রঙের ভেজে নিয়ে আগেই তৈরি করে রাখা চিনির সিরার মধ্যে দিয়ে দিন। এই ভাবে বাকী গুলো ও ভেজে নিয়ে সিরার মধ্যে দিয়ে দিন।

 

৫-১০ মিনিট পর যখন দেখবেন জিলাপিগুলো সব ফুলে উঠেছে এবং সিরা সব জিলাপি তে ভালো ভাবে মিশে গিয়েছে তখন অন্য প্লেটে জিলাপি সাজিয়ে নিন।চাইলে কিছু বাদাম কুঁচি করে উপরে দিয়ে দিতে পারেন।