Skip to content

১৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ত্বকের ব্রণ সমস্যা দূর করতে যা খাবেন

ব্রণ একটি বড় সমস্যা সবার জন্যই। ব্রণ ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে ফেলে। ত্বকে ব্রণের ফলে দেখা দেয় র‍্যাশ, ব্রণের কালো দাগ, পোরস সমস্যা ইত্যাদি। এতে করে আয়না সামনে দাঁড়ালেই ফেইস দেখে অনেকেই ডিপ্রেশনে চলে যান। সুস্থ ত্বক সবারই চাওয়া তাই এর থেকে মুক্তি পেতে অনেকেই ছুটে যায় ডাক্তার এর কাছে।কত শত মেডিসিন খায়,তারপর ও মিলে না ব্রণ সমস্যা থেকে মুক্তি।

 

অনেকে তো বিভিন্ন ধরনের ফেইস প্যাক ও ব্যবহার করে থাকে ব্রণ দূর করতে। কিন্তু শুধু মেডিসিন বা ফেইস প্যাক ব্যবহার করলেই হবে না। সেই সাথে খেতে হবে স্বাস্থ্যকর খাবার ও।যা কিনা ব্রণ সমস্যা দূর করতে সহায়তা করবে। এমন কিছু পুষ্টিকর খাবার রয়েছে যা আপনার ত্বক কে করবে উজ্জ্বল, সুন্দর এবং ঝকঝকে দাগহীন। তাই যে সকল খাবার খেতে হবে চলুন জেনে নেই।

 

১) বাদাম: প্রচুর পরিমাণে বাদাম খেতে হবে। বাদাম আপনার শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাবার।এটি আপনার শরীরের সকল সমস্যা একায় সমাধান করে ফেলতে পারে।এছাড়াও ভিটামিন এ ভরপুর এই বাদাম।ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে এতে। তাই সুস্থ ত্বক পেতে নিয়মিত খান বাদাম।পাস্তা বাদাম,কাজু বাদাম,চিনা বাদাম ইত্যাদি। 

 

২) গাজর: ভিটামিন সমৃদ্ধ খাবারগুলোর মধ্যে অন্যতম হলো এই গাজর।প্রতিদিন একটি গাজর আপনাকে রাখবে সুস্থ, সেই সাথে দিবে সুন্দর ত্বক এবং ত্বক কে রাখবে সকল প্রকার ব্রণ জনিত সমস্যা থেকে মুক্ত।আপনি চাইলে গাজর সালাদ, জুস,বা এমনি ও খেতে পারেন।

 

৩) টক জাতীয় ফল কমলা লেবু : বাজারে ফলের দোকানে সব সময়ই পাবেন এই টক জাতীয় ফল। শীত কালে ভালো পাওয়া গেলেও এটি কিন্তু বারো মাসি ফল।টক জাতীয় ফল ত্বক বা শরীর যাই বলুন না কেনো, সব কিছুর জন্য অনেক ভালো উপকারী। তাই যাদের ত্বকে বিভিন্ন ধরনের ব্রণ সমস্যা আছে এবং তা দূর করতে চান তারা নিয়মিত খান এই কমলা লেবু।

 

৪) গ্রিন টি: সুস্থ শরীর সুন্দর ফেইস পেতে গ্রিন টির ভূমিকা বলে শেষ করা যাবে না। গ্রিন টির কাজ আমরা সবাই জানি।নতুন করে কিছু বলার নেই। যারা শরীর নিয়ে চিন্তায় আছে বা ফেইস নিয়ে চিন্তায় আছেন তারা দিনে দুইবার খান এই গ্রিন টি। ফলাফল নিজেই দেখতে পারবেন।

এছাড়াও নিয়মিত ৮-১০ গ্লাস পানি পান করতে হবে প্রতিদিন। ত্বকের মেকআপ উঠিয়ে রাতে ঘুমাতে যান।এতে ত্বকের সমস্যা অনেকটাই কমে যাবে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ