Skip to content

২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

চোখের কালো দাগ দূর হবে ঘরোয়া উপায়ে

চোখের কালো দাগ ঘুম না হওয়ার কারণেই মূলত হয়ে থাকে। এছাড়াও আরও নানাবিধ কারণেও হয়ে থাকে এই কালো দাগ। পর্যাপ্ত ঘুম ,খাওয়া-দাওয়া সবকিছুর অভাব হলেই দেখা দিবে চোখের নিচে কালো দাগ।

 

চোখের নিচে কালো দাগ সহজেই জেতে চায় না। নানা রকম ক্রিম ব্যবহার করার পর যেন দাগ আরও বেশি দেখা যায়। ফলে দুশ্চিন্তা বেড়ে যায়। এক্ষেত্রে যাদের এমন সমস্যা হয় তারা বেছে নিন ঘরোয়া উপাদান । যার মাধ্যমে কিছুদিনের মধ্যেই দূর হবে এই চোখের কালো দাগ।

 
১) গ্রিন টি

গ্রিন টি খাওয়া শরীরের জন্য অত্যন্ত উপকারী। তাই নিয়মিত প্রতিদিন দুই কাপ গ্রিন টি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু এই গ্রিন টির ব্যাগ ফেলে দেওয়া যাবে না। একে ব্যবহার করুণ চোখের নিচের কালো দাগ উঠানোর জন্য। খুব ভালো কাজ করে এই গ্রিন টি চোখের কালো দাগ দূর করতে ১৫-২০ মিনিট রাখুন এই টি ব্যাগ চোখের ।  প্রতিদিন চোখের এই টি ব্যাগ ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে।

 

২)আলু

আলুতে চোখের কালো দাগ দূর হয় সেটা আমরা সকলেই জানি । তাই আলু কে স্লাইস করে কেটে বা কুঁচি করে কেটে চোখে দিয়ে রাখুন ২০ মিনিট। কিছুদিনের মধ্যেই দূর হবে এই কালো দাগ।

 

৩) শসা

শসা ও বেশ কার্যকর । শসা স্লাইস করে কেটে নিন বা চাইলে এর রস বের করে বা কুঁচি করে কেটেও ব্যবহার করতে পারেন চোখে। শসার রস ব্যবহারের ক্ষেত্রে একটু তুলা বা টিস্যু নিয়ে তাতে শসার রস ভিজিয়ে  নিয়ে চোখে রেখে দিন ১৫ মিনিট। দাগ হালকা হয়ে যাবে ।

 

৪) বাদাম

 

বাদাম ব্যবহার করুণ কালো দাগ দূর করতে। এক্ষেত্রে কাজু বাদাম বেশ কার্যকর । তরল দুধ এবং ২/৩ টা কাজু বাদাম এক সাথে বেটে পেস্ট করে চোখের চারপাশে দিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুণ। এরপর নরমাল পানি দিয়ে ধুয়ে ক্রিম লাগিয়ে নিন।

 

ফলাফল কিছুদিনের মধ্যেই দেখতে পারবেন। ঘরোয়া ভাবে যত্ন নিলে জলদি দূর হবে চোখের নিচের কালো দাগ।