Skip to content

৬ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদিতে নারী সেনা দলের প্রশিক্ষণ শেষ

এশিয়ার সবচেয়ে বৃহত্তম এবং পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ হল সৌদি আরব। ইসলামিক রাষ্ট্র হওয়ায় এখানে নারীদের ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপিত ছিল। তবে ক্রমেই রাষ্ট্রটি নারীদের বিধি নিষেধের কঠোরতা কমিয়ে আনছেন। এরই প্রেক্ষিতে সাম্প্রতিক দেশে নারীদের গাড়ি চালানোর আইন চালু হয়েছে। এবার সৌদিতে সেনাবাহিনীতে নারীদের নিয়োগের উদ্যোগ নেয়া হয়েছে। সৌদি নারীর একটি দল সেনাবাহিনীর প্রশিক্ষণও শেষ করল।

 

গতকাল বুধবার নারী সেনাদের প্রথম বেচের ক্যাডেটরা তাদের প্রশিক্ষণ শেষ করেছেন। সৌদি গেজেটের তথ্য অনুযায়ী ১৪ সপ্তাহের এই প্রশিক্ষণ ভালোভাবেই শেষ হয়েছে। গত ৩০ মে তে তাদের প্রশিক্ষণ শুরু হয়েছিল। বুনিয়াদি প্রশিক্ষণ শেষে সৌদি সেনাপ্রধান জেনারেল ফায়াদ আল-রুয়াইলি আনুষ্ঠানিকভাবে নারী ক্যাডেটদের মধ্যে সনদ বিতরণ করেন। নারী সেনাদের প্রশিক্ষণকেন্দ্রের ভারপ্রাপ্ত কমান্ডার সার্জেন্ট সুলাইমান আল-মালিকি ছাড়াও সৌদি সেনাবাহিনীর শীর্ষ স্থানীয় কর্মকর্তা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

 

এখন থেকে প্রয়োজনীয় স্থানে এসব প্রশিক্ষিত নারী সেনাবাহিনীদের নিযুক্ত করা হবে। এর মাধ্যমে এখন থেকে সেনাবাহিনীতে পুরুষের পাশাপাশি নারীদেরও দেখা যাবে। এর মাধ্যমে সৌদি আরব একটি ইতিহাস সৃষ্টি করলো।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ