Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে বিষধর সাপ! 

"চলার পথে স্বভাবটা শান্ত,
রাগের ছোবলেও এর অতিযত্ন।
বিষে বিষে বিষাক্ততার জাল,
পরলে ফাঁদে জীবনের কাল।"

প্রকৃতির এক ভীতিকর সৃষ্টি সাপ। বিশ্বের গোটা মানুষের রয়েছে এর ব্যাপারে অজানা ভীতি। কিন্তু সাপ সব সময় ভয়ের প্রাণী নয়। এরা বিশ্বের উপকারী সরীসৃপেরও অন্যতম। আবার কিছু সাপ আছে ভয়ংকর বিষাক্ত। একটি কামড়ই কেড়ে নিতে পারে মানুষের প্রাণ। এমনই বিষাক্ততায় বিস্ময়কর এক সাপের কথা জানব। 

অনেকে ইনল্যান্ড তাইপানকে পৃথিবীর সবচেয়ে বিষাক্ত সাপ হিসেবে ধারনা করলেও পৃথিবীর সবচেয়ে বিষাক্ত সাপ হল বেলচেরি। হাইড্রোফিলিস বেলচেরি (Hydrophis Belcheri)। প্রকৃতপক্ষে এটি ইনল্যান্ড তাইপানের চেয়েও প্রায় ১০০ গুন বেশি বিষাক্ত।

সমুদ্রে বসবাসকারী এ সাপটি ০.৫ মিটার থেকে ১ মিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। এর মাথা শরীর থেকে ছোট এবং এর পেছনে মাছের মত সাতারে সহায়ক লেজ রয়েছে। এ সাপটি একবার শ্বাস নিয়ে প্রায় ৭ থেকে ৮ ঘণ্টা পানির নিচে ঘুরে বেড়াতে বা ঘুমাতে পারে।

পৃথিবীর সবচেয়ে বিষাক্ত এ সাপটি খুবই ভদ্র স্বভাবের। এটি সাধারণত কাউকে কামড়ায় না। তবে বার বার একে বিরক্ত করলে এটি কামড় দিতে পারে। এ সাপটি নিয়ে বেশি ভয়ের কারণও নেই কারণ এটি কাউকে কামড়ালেও বেশিরভাগ ক্ষেত্রেই বিষ ঢুকায় না। তবে কারো ভাগ্য খারাপ হলে এর বিষাক্ত ছোবলে ১৫ মিনিটের কম সময়েই তার মৃত্যু ঘটতে পারে। মাত্র কয়েক মিলিগ্রাম বেলচেরির বিষ ১০০০ এর বেশি লোক বা ২৫ লক্ষ ইঁদুরকে মারার জন্য যথেষ্ট।

সাপের হাজারো প্রজাতির মধ্যে লুকিয়ে থাকা সবচেয়ে বিষাক্তকর এই বেলচেরি শান্ত স্বভাবের কারণে তেমন ক্ষতি করে না৷ তবে এদের দেখলে বিরক্তি না করাই শ্রেয়।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ