Skip to content

৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ইলেকট্রিক মোপেডের যুগ শুরু!

ইউটিউব কিংবা বিভিন্ন সোশ্যাল সাইটগুলোতে আমরা ডেইলি লাইফ ভ্লগারদের দেখে থাকি। তাদের কন্টেন্ট গুলোতে তারা বিভিন্ন স্থানে পরিভ্রমণ করে থাকে। তাদের সাথে আমরা ইলেকট্রিক স্কুটি কিংবা মোপেড দেখে থাকি। মোপেড বিষয়টি  আমাদের দেশের প্রেক্ষাপটে তত একটা পরিচিত নয়। সম্প্রতি দেশে বাণিজ্যিক আকারে প্রবেশ করতে যাচ্ছে এই যানবাহনটি । 

 

করোনাকালে সাইকেল ও বাইকের চাহিদা বেড়েছে পৃথিবীর সব দেশে। এই চাহিদার কথা মাথায় রেখে ভারতের কাইনেটিক এনার্জি ইলেকট্রিক মোপেড নিয়ে আসছে। কিছু দিনের মধ্যে এটি লঞ্চ হবে। কাইনেটিক লুনাতে ১ ডব্লিউ-এর মোটর থাকবে। ফুল চার্জে ৮০ কিলোমিটার পথ অতিক্রম করা যাবে। এর গতি হবে ২৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। এটি লো স্পিড ভেহিকেল। এতে এলইডি লাইট, ডিআরএল, ইউএসবি চার্জার, ডিজিটাল ডিসপ্লে থাকবে।

 

জানা গেছে, পুরোনো দিনের লুনা মোপেড নতুন করে লঞ্চ করবে কাইনেটিক। কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বছরেই ইলেকট্রিক মোপেড লঞ্চ করবে কাইনেটিক। এই মোপেডে ব্যাটারি রেঞ্জ ভালো পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। নব্বইয়ের দশকে ৫০ সিসির কাইনেটিক মোপেড খুব জনপ্রিয় হয়েছিল। তবে ২০০০ সালের পর সেই মোপেডের উৎপাদন বন্ধ করে দেয় কোম্পানি। ইলেকট্রিক লুনার সঙ্গে পুরনো ডিজাইনের অনেকটাই মিল থাকবে।

 

ব্যস্ততম শহর যেখানে প্রতিনিয়তই যানজট। এমন একটি সড়কে সকলে পরিবেশ-বান্ধব হাল্কা পরিবহনগুলোকে বেছে নেয়। মোপেডের ব্যাপ্তির ফলে ঢাকার সড়ক-গুলোয় কি দ্রুততা ফিরে পাবে কর্মব্যস্ত মানুষগুলো ? নাকি সংকট থেকে যাবে আগের অবস্থার মতোই?