Skip to content

২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পুষ্টিগুণ বজায় রাখতে যেসব খাবার ফ্রিজে রাখবেন না  

আমরা সবাই খাবার বাজার থেকেই এনেই ভালো রাখার জন্য ফ্রিজে রেখে দেই। সকলের ধারণা এতে করে খাবার ভালো থাকবে অনেক দিন যাবত। তাই বিভিন্ন ধরনের মাছ, মাংস, তরি- তরকারি ইত্যাদি এনে ফ্রিজে রাখেন। কিন্তু এমন কিছু খাবার আছে যা ফ্রিজে রাখলে এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়, যেটা অনেকেই খেয়াল করেন না। খাবার ভালো রাখতে গিয়ে আমরা যে মনের ভুলে খাবারের পুষ্টিরমান নষ্ট করছি। তাই আজ জানবো ৭ ধরনের খাবারের কথা।যা ফ্রিজে রাখা যাবে না। কেননা এতে খাবারের যে গুণাগুণ মান থাকে তা চলে যায়। তাছাড়া আসল স্বাদ টাও তেমন পাওয়া যায় না।  

 

 
 

কলা: পুষ্টিগুণে ভরপুর এই কলা অনেকেই ফ্রিজে রাখেন। কলা এমনিতেই ঠান্ডা তাই ফ্রিজে না রেখে বাহিরেই রাখুন। ঘরের তাপমাত্রায় রাখুন অনেক দিন ভালো থাকবে কলা। 

 

অনেক দিন ভালো থাকবে সেই সাথে পুষ্টি ও বজায় থাকবে। 

 

কফি: কফি ফ্রিজে রাখলে সহজেই জমাট বেধে যাবে।তাই বাহিরেই রাখুন আলাদা করে। এতে স্বাদ ও ভালো থাকবে। অনেকেই আছেন যারা ভাবেন ফ্রিজে রাখলেই ভালো থাকবে কফি যেটি একটি ভুল ধারণা।   

 

মধু: ফ্রিজে মধু রাখলে এর গুণাগুণ হারিয়ে যায়। তাই মধু বাহিরেই নরমাল তাপমাত্রায় রাখুন।  

 

তেল: তেল ফ্রিজে রাখলে জমাট বেধে যাবে। তাই বাহিরে রাখুন ভালো থাকবে। 

 

পিয়াজ, আদা, আলু:  এই গুলো রান্না ঘরেই রাখুন হাতের কাছে। ফ্রিজে রাখলে এর গন্ধে ফ্রিজের খাবার নষ্ট হয়ে যাবে। আর তাছাড়া এইগুলোর গুণাগুণ ও চলে যাবে। তাই বাহিরে রাখুন। ঘরের তাপমাত্রা তেই ভালো থাকবে।

 

সব কিছুর জন্য আলাদা আলাদা নিয়ম রয়েছে। তাই যেটা রাখার ফ্রিজে সেটাই রাখুন। এতে করে খাবারের মান, স্বাদ সব ভালো থাকবে।