Skip to content

২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

১৫০০ মাস্ক দিয়ে তৈরি বিয়ের গাউন

করোনা মহামারি পরিস্থিতি উদ্বুদ্ধ হওয়ার পর থেকেই কোভিড-১৯ প্রতিরোধকারী মাস্কের ব্যবহার অনেক বেড়েছে। নিত্য প্রয়োজনীয় জিনিসের তালিকায় স্থান পেয়েছে এই মাস্ক। কেবল যে মাস্কের ব্যবহার বেড়েছে তাই নয়, এর সাথে উৎপাদন হচ্ছে অসংখ্য বর্জ্যও। অধিকাংশ মাস্ক ওয়ান টাইম ব্যবহার হওয়ায় পুরো বিশ্বকেই এক বিশাল পরিমাণ বর্জ্য পদার্থও সামাল দিতে হচ্ছে।

 

এই বর্জ্যগুলো যদি রিসাইকেল করে আবার ব্যবহার করা যায় তাহলে কিন্তু ব্যাপারটা ভালোই হয়। আবার এই ব্যবহৃত মাস্ক দিয়ে যদি তৈরি করা হয় ডিজাইনেবল বিয়ের গাউন তাহলে কেমন হয়? শুনতে অদ্ভুত লাগলেও এই অবাক কাণ্ড ঘটিয়েছেন এক ডিজাইনার। ১৫০০ মাস্ক দিয়ে তৈরি করেছেন আকর্ষণীয় বিয়ের গাউন।

 

লন্ডনের সেই ডিজাইনারের নাম টম সিলভারউড। কোভিড বর্জ্য কীভাবে পুনরায় ব্যবহার করা যেতে পারে তা নিয়ে ভাবনা আসে তার মাথায়। হঠাৎ তার মাথায় বিয়ের গাউনের চিন্তা মাথায় আসে। ভাবনা শেষ কাজও শেষ। দেড় হাজার বাতিল মাস্ক দিয়ে তৈরি করে ফেলেন একটি গাউন।

 

বিবাহ বিষয়ক ওয়েবসাইট ‘হিচড’-এর সহযোগিতায় বিশেষ এই গাউনটি তৈরি করেন টম। টমের উদ্দেশ্য শুধু পোশাক তৈরি নয়। এর মাধ্যমে সবাইকে বিশেষ বার্তাও দিতে চেয়েছেন তিনি। গাউন তৈরির পর এটি বেশি আলোচনায় আসে যখন মডেল জেমিমা হেমব্রো ওই গাউনটি পড়েন ফটোশুট করেন। তাও আবার লন্ডনের সেন্ট পলস ক্যাথিড্রালের সামনে।

 

‘হিচড’ ওয়েবসাইট বলছে, প্রতিদিন ১০ কোটির বেশি মাস্ক ব্রিটেনে বাতিল করা হয়। সেই মাস্ক থেকে যদি এমন কিছু সৃষ্টি করা যায়, তাহলে দূষণ অনেকটাই কমে। মূলত কোভিড বর্জ্য কমিয়ে পরিবেশ দূষণ রোধ করাই তাদের লক্ষ্য। 

 

এ বিষয়ে হিচডের তরফে সারা অ্যালার্ড বলেন, ধীরে ধীরে আমরা স্বাভাবিক জীবনে ফিরেছি। বিধিনিষেধ ছাড়াই এবার বিয়ের অনুষ্ঠানে মাততে পারব আমরা। তার কথায়, করোনা পরিস্থিতিতে প্রচুর মাস্ক নষ্ট হয়েছে। যা কখনই কাম্য নয়। তিনি বলেন, শুধু মাত্র প্রতীক হিসেবেই যে মাস্কে গাউন তৈরির সিদ্ধান্ত, তেমনটা নয়। বাতিল মাস্ক যে ভালো কাজে ব্যবহার করা যায়, এটা থেকে তা স্পষ্ট।

 

সম্প্রতি লন্ডন বিয়ের অনুষ্ঠানের ওপর থেকে করোনার কারণে চাপানো নিষেধাজ্ঞা উঠে গিয়েছে। এই নিষেধাজ্ঞা ওঠার প্রথম দিনেই সেন্ট পলস ক্যাথিড্রাল চার্চে যে বিবাহ অনুষ্ঠান হয়েছে, সেখানেই কনে পরেছেন টমের তৈরি সেই মাস্কের গাউনটি।