Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ভিন্ন স্বাদে কচুর মালাইকারী 

কচুর গুণাবলি অনেক। চোখের যত্নে, চুলের যত্নে বেশ উপকারী এই কচু। কচুর তরকারি যদি সঠিক নিয়মে রান্না করা হয় তাহলে এর স্বাদ বেড়ে যায় অনেক। কচু দিয়ে অনেক পদের তরকারি রান্না করা হয় তা সকলেই জানি আমরা এবং সেই রান্না গুলো খেতে ও দারুন হয়। কিন্তু কখনো কি 'কচুর মালাইকারী' রান্না করে খেয়েছেন? তাহলে চলুন আজ শিখে নেই, কিভাবে এই মজাদার সুস্বাদু তরকারি রান্না করবেন।

 

প্রয়োজনীয় যা যা লাগবে 

১। ছয় টুকরো সাদা লম্বা কচু

২। এক কাপ নারকেলের দুধ

৩। এক চা চামচ আদা-রসুন বাটা

৪। আধা কাপ পেঁয়াজকুচি

৫। এক চা চামচ পেঁয়াজ বাটা

৬। আধা চা চামচ হলুদের গুঁড়ো

৭। এক চা চামচ ঘি

৮। দুটি এলাচ

৯। দুই টুকরো দারুচিনি

১০। এক কাপ সয়াবিন তেল

১১। এক চা চামচ চিনি

১২। একটি তেজপাতা

১৩। চারটি কাঁচামরিচ

১৪। স্বাদমতো লবণ

১৫। এক চা চামচ লেবুর রস

 

 

পদ্ধতি 

কচুর মালাইকারী করতে প্রথমেই কচু ভালো করে খোসা ছাড়িয়ে নিতে হবে।এর পর পানিতে ভালো করে ধুয়ে নিন। এবার কচুতে কিছুটা হলুদ গুঁড়া এবং লবন মিশিয়ে নিয়ে একটি পাত্রে পানি দিয়ে কচু গুলো ৫ মিনিট সেদ্ধ করে নিন। ৫ মিনিট পর নামিয়ে পানি আলাদা করে নিতে হবে। এরপর একটি পাত্র চুলায় বসিয়ে এতে পরিমাণ মতো তেল দিয়ে গরম হয়ে এলে এতে, কচুগুলো এক এক করে দিয়ে ভালো করে ভেজে নিন।

 

হালকা ব্রাউন কালার চলে এলে নামিয়ে নিন। এর পর সেই পাত্রেই আরও কিছুটা তেল যোগ করে এতে ঘি,চিনি,কাঁচামরিচ, লবণ বাদে সব উপকরণ এক সাথে দিয়ে ভালো করে কষিয়ে নিন। অল্প করে একটু পানি দিতে আরও কিছুক্ষণ কষিয়ে নিয়ে এতে ভেজে রাখা কচু গুলো দিয়ে আবার কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। কষানো হয়ে এলে এতে ঝোলের পানি দিয়ে দিতে হবে পরিমাণ অনুযায়ী। এর পর এতে একে একে ঘি,চিনি,কাঁচামরিচ এবং লবণ দিয়ে দিতে হবে। মেডিয়াম আঁচে ১০ মিনিট রান্না করুন ঢেকে। যখন দেখবেন রান্নাটি মাখা মাখা হয়ে এসেছে তখন লেবুর রস দিয়ে হালকা হাতে নাড়া দিয়ে নামিয়ে ফেলতে হবে।

পরিবেশন এর সময় আপনি চাইলে উপরে কিছুটা ধনেপাতা কুচি করে দিতে পারেন। গরম ভাতের সাথে অথবা পোলাও এর সাথে খেতে পারেন এই সুস্বাদু 'কচুর মালাইকারী'।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ