Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাইগ্রেনের ব্যথা কমাবে যে খাবারগুলো

মাইগ্রেনের ব্যথা যারা ভোগ করেন তারা জানেন এর কষ্ট। যে কোনো সময় যে কোনো জায়গা তেই হতে পারে এই ব্যথা। বিশেষ করে খালি পেটে থাকলে মাইগ্রেনের ব্যথা খুব করে ধরে বসে।

 

তাহলে চলুন জেনে নেই সেই ৫ খাবার কি কি!

কলা

মাইগ্রেনের ব্যথা কমাবে যে খাবারগুলো

 

মোট কথা খালি পেটে একদম ই থাকা যাবে না। যখন ই খুদা লাগবে কিছু না কিছু পুষ্টিকর খেয়ে নিতে হবে। হাতের কাছে তেমন কিছু না থাকলে খেয়ে নিতে পারেন কলা। যা পুষ্টিগুণে ভরপুর। কলাতে আছে ম্যাগনেসিয়াম যা কিনা আপনাকে চটজলদি শক্তি দিয়ে থাকে। ফলে শরীরে শর্করার মাত্রা ঠিক থাকবে এবং মাইগ্রেনের ব্যথা ও তেমন একটা হবে না।

তরমুজ

মাইগ্রেনের ব্যথা কমাবে যে খাবারগুলো

 

তরমুজ যে মাইগ্রেনের জন্য অনেক ভালো কাজ করে তা হয়তো আমরা সবাই জানি। এতে পানির পরিমাণ অনেক বেশি। আর তাছাড়া মাইগ্রেনের সমস্যা থাকলে পানি জাতীয় খাবার বেশি খেতে হয়, যা কিনা তরমুজে আছে ৯২%। তাই যখন খুদা লাগবে তখন এই পুষ্টিকর ফল তরমুজ খেতে পারেন। ফলে পেট ও ভরা থাকবে এবং মাইগ্রেনের সমস্যা ও হবে না।

 

বাদাম-বীজ

মাইগ্রেনের ব্যথা কমাবে যে খাবারগুলো

 

ম্যাগনেসিয়াম আমাদের প্রতিদিনকার খাদ্য চাহিদার মধ্যে অন্যতম। এর পরিমাণ কম হলে শরীরে দেখা দেয় নানা সমস্যা। যার ফলে মাইগ্রেনের ব্যথা ও শুরু হতে পারে। তাই প্রতিদিন প্রচুর পরিমাণে বাদাম খেতে হবে। যেমন, কাজু বাদাম, মিষ্টি কুমড়োর বীজ ইত্যাদি। এতে করে পেট ভরা থাকবে এবং মাইগ্রেনের ব্যথা ও কম হবে।

 

ভেষজ চা

মাইগ্রেনের ব্যথা কমাবে যে খাবারগুলো

 

ভেষজ চা-র গুণাবলী সবার জানা। ডাক্তার রা সব সময় বলেন ভেষজ চা পান করতে।এতে করে অনেক রোগ, ব্যথা থেকে সুস্থ থাকা যায়। এছাড়া মাইগ্রেনের ব্যথার জন্য এই ভেষজ চা বেশ উপকারী। তাই নিয়মিত পান করুণ ভেষজ চা। এই চা শরীরকে সতেজ রাখতে বেশ কার্যকর ।
 

মাশরুম

মাইগ্রেনের ব্যথা কমাবে যে খাবারগুলো

 

হজমের গড়মিল হলে দেখা দেয় বিভিন্ন সমস্যা। যা কিনা পেট থেকে শুরু করে আস্তে আস্তে মাথায় চলে আসে। ফলে শুরু হয় মাথা ব্যথা, মাথা ধরা। যা কিনা মাইগ্রেনের ব্যথাতে রূপ নেয়। তাই খেতে হবে ভালো মানের খাবার, যেমন, দুধ ,ডিম, মাশরুম ইত্যাদি।

 

সুষম খাবার গ্রহণ করলে শরীর থাকবে সব সময় সতেজ। তাই ভালো থাকতে রোজকার খাবার টেবিলে রাখুন পুষ্টিকর সব খাবার।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ