Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

নিমপাতা ব্যবহারে দূর হবে খুশকি 

নিমপাতার গুণাবলি আমরা সবাই জানি। এর বেশিরভাগ ব্যবহার হয়ে থাকে ত্বকের যত্নের ক্ষেত্রে। কিন্তু এই নিমপাতা যে ত্বকের পাশাপাশি চুলের ক্ষেত্রে ও অপরিসীম ভূমিকা পালন করে তা কি আমরা জানি? ত্বকের বিভিন্ন সমস্যা সমাধান করে ত্বককে করে তোলে প্রাণবন্ত। সেই সাথে চুলে এই নিমপাতা ব্যবহার করলে চুল হয়ে ঘন, কালো, এবং খুশকিহীন।

 

নিয়মিত যদি এই নিমপাতা ব্যবহার করা হয় চুলের ত্বকে তাহলে চুলের হারানো উজ্জ্বলতা ফিরে আসবে, সেই সাথে চুলের রুক্ষতা দূর করবে। খুশকি সমস্যা দূর করতে যে ভাবে নিমপাতা ব্যবহার করলে ভালো ফলাফল পেতে পারেন তা আপনাদের জানিয়ে দিবো এখন। এক্ষেত্রে বেশি কষ্ট করতে হবে না। 

 

উপকরণ 

 

১০-১৫ টা নিমপাতা, আধা কাপ পরিমাণে নারিকেল তেল, এক চা চামচ লেবুর রস এবং দুই টেবিল চামচ ক্যাস্টর অয়েল লাগবে। 

 

ব্যবহারবিধি 

 

একটা পাত্রে প্রথমে নারিকেল তেল নিয়ে হালকা জ্বাল দিয়ে নিতে হবে।এর পর এতে গোটা নিমপাতাগুলো দিয়ে ৭-১০ মিনিট ভালো করে অল্প আঁচে ফুটিয়ে নিন। পরে চুলা অফ করে তেল টা ঠাণ্ডা করে নিয়ে এতে ক্যাস্টর অয়েল ও লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে একটা বোতলে রেখে দিতে হবে।

 

গোসল করার আগ মুহূর্তে এই তেল ব্যবহার করুন সপ্তাহে ২/৩ বার। ১ ঘণ্টা রেখে ভালো কোন শ্যাম্পু দিয়ে চুলগুলো ধুয়ে নিন। 

 

এতে শুধু খুশকি যাবে না সেই সাথে খুশকির কারণে ত্বকে যে চুলকানোর সমস্যা তৈরি হয় সেটি ও দূর হবে।সেই সাথে চুলে যদি উকুন এর প্রকোপ থাকে তাহলে নিমপাতার তিতা স্বাদে সেটি ও দূর হবে। 

 

নিয়মিত যদি এই নিমপাতার তেল ব্যবহার করা হয় তাহলে চুলের সকল সমস্যাই দূর করে, চুলকে করে তুলবে উজ্জ্বল, প্রাণবন্ত, ঘন, কালো, মজবুত  এবং খুশকি মুক্ত।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ