Skip to content

১০ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৬শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মজাদার সজনে পাতার ভর্তা

সজনে সবজি হিসেবে আমরা সবাই খেয়ে থাকি এবং অনেক বেশি পছন্দ ও করি। এর পুষ্টি উপাদান অনেক। কেউ ডাল দিয়ে রান্না করে খান, কেউ সরিষা দিয়ে রান্না করে খান বা কেউ বা মাছ দিয়ে রান্না করে খান। রান্না যেমনই হোক না কেন, সজনে কিন্তু খুবই মজার হয়। ফলে রান্নার স্বাদ বহুগুণে বেড়ে যায়।এর পুষ্টি মান ভালো থাকায় শরীর কেও রাখে সুস্থ এবং রোগ প্রতিরোধ বাড়াতে সাহায্য করে। 

কিন্তু এটা কি জানেন যে,এই সজনে গাছের পাতা ও বেশ উপকারী এবং খাওয়ার উপযোগী বটে। এই পাতা ও রোগ প্রতিরোধ করতে সহায়তা করে থাকে। আর এই পাতা দিয়ে বানানো ভর্তা ও বেশ মজার হয়। এই ভর্তা দিয়ে অনায়াসে এক প্লেট ভাত খেয়ে নিতে পারবেন। তাহলে চলুন জেনে নেই,কিভাবে বানাবেন এই মজাদার সজনে পাতার ভর্তা। 

 

যা যা লাগবে 

 

১। রসুন কোয়া ১২-১৫টি
২। পেঁয়াজ কুচি ১/৪ কাপ
৩। কাঁচা মরিচ/শুকনো মরিচ ৪/৫টি
৪। লবণ স্বাদমত
৫। তেল পরিমাণমত

পদ্ধতি 

প্রথমে সজনে পাতাগুলো ভালো ভাবে ধুয়ে নিয়ে একটি পাত্রে এক গ্লাস পরিমাণ পানি নিয়ে পাতা গুলো সেদ্ধ করে নিন। যখন দেখবেন পাতা গুলো সেদ্ধ হয়ে গিয়েছে এবং পানি শুকিয়ে গেছে তখন এর মধ্যে অল্প কিছুটা তেল দিয়ে মিনিট দুয়েক ভেজে নিন।এর পর পাতা নামিয়ে সেই পাত্রে আবার পরিমাণ মতো তেল দিয়ে এতে পাতা বাদে সব উপকরণ গুলো এক সাথে দিয়ে ভেজে নিন ভালো ভাবে। ভাজা ভাজা হয়ে এলে নামিয়ে শিল-পাটায় বা ব্লেন্ডার করে নিন। আপনি চাইলে তেল ব্লেন্ডার করার পর ও দিতে পারেন।

ব্যস হয়ে গেলো সজনে পাতার ভর্তা। গরম গরম ভাতের সাথে খেতে খুবই মজার হবে এই ভর্তা।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ