Skip to content

১০ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৬শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পুষ্টিগুণে ভরপুর বরবটির উপকারিতা

বাংলাদেশ কৃষি নির্ভর দেশ। ধান থেকে শুরু করে শাক-সবজি সব কিছুই বাংলাদেশে চাষ করা হয়। বাংলাদেশে চাষ করা সবজির মধ্যে জনপ্রিয় একটি সবজি হলো বরবটি। পুষ্টিগুণে ভরপুর বরবটি রান্না করে কিংবা কাঁচা খাওয়া যায়। সারা বছরই বরবটি চাষ করা হয়।

 

পুষ্টিগুণে ভরপুর বরবটি তে রয়েছে আমিষ, শর্করা, খনিজ পদার্থ, ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন সি, খাদ্য-শক্তি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টোক্যান্সার প্রোপার্টিস, ক্লোরোফিল, রিবোফ্লাভিন, ফসফরাস, থায়ামিন, ফাইবার ও বিভিন্ন মিনারেল।

 

বরবটিতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা শরীরে আয়রনের ঘাটতি পূরণ করে এবং বরবটিতে থাকা ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোষণে ভূমিকা রাখে।

 

কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দিয়ে হার্টের সুরক্ষা নিশ্চিত করতে বরবটি তে থাকা ডায়াটারি ফাইবার এলডিএল কার্যকর। এছাড়া উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতে বরবটি উপকারী।

 

বরবটি তে থাকে ভিটামিন কে যা শরীরের অষ্টিও আর্থাইটিস সমস্যা থেকে অস্থিসন্ধির উপকারে আসে এবং ভিটামিন কে শরীরে রক্ত জমাট বাধতে ভূমিকা রাখে।

 

বরবটি অধিক ফাইবার ও কম ক্যালরি সমৃদ্ধ খাবার হওয়ায় চর্বি কমাতে সাহায্য করে। এছাড়া বরবটিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে দূষিত যৌগগুলো বের করে দেয় এবং শরীরে চর্বি জমতে বাধা দেয়।

 

হাড়ের ঘনত্ব বৃদ্ধি করতে বরবটি তে থাকা সিলিকন উপকারী এবং বরবটির বীজে থাকে ক্যালসিয়াম যা হাড় শক্ত করতে ভূমিকা রাখে। এছাড়া নারীদের স্বাস্থ্য উপকারেও ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

বরবটি তে থাকে ফ্ল্যাভোনয়েড উপাদান ক্যাম্পফেরল ও কুয়ারসেটিন যা অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং এই অ্যান্টি অক্সিডেন্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনাও কমিয়ে দেয়। ক্যান্সার কোষের বৃদ্ধি রোধে বরবটি কার্যকর ভূমিকা পালন করে।

 

নিজ পুষ্টিগুণে ভরপুর ও অনন্য একটি সবজি বরবটি। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে বরবটি বেশ উপকারী সবজি।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ