Skip to content

২০শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় তথ্য

শরীর ভালো থাকলে মন ভালো থাকে। ফলে যেকোনো কাজই করা হয় উৎফুল্লতাতে। কিন্তু এই শরীরে যখন খারাপ থাকে তখন যেকোনো  কাজ হয়ে যায় বিরক্তের। অনেক ছোট ছোট বিষয় শরীর কে সুস্থ রাখতে সাহায্য করে। আজ আমরা সেই রকম কিছু তথ্য জেনে নিব যেগুলো আমাদের স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয়।

১। মাথাব্যথা হলে প্রচুর মাছ খান। মাছের তেল মাথাব্যথা প্রতিরোধে দারুণ কার্যকর। খেতে পারেন আদা। প্রদাহ এবং ব্যথা নিরাময়ে তা বিশেষভাবে কার্যকর।

 

২। জ্বর হলে খেতে পারেন ইয়োগার্ট। মধুও খেতে পারেন।

 

৩। স্ট্রোক প্রতিরোধ চা খান। বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে নিয়মিত চা খেলে ধমনীর গাত্রে ফ্যাট জমতে পারে না। ফলে ঝুঁকি কমে আসে অনেকখানি।

 

৪। অনিদ্রার সমস্যায় মধু কার্যকর।

 

৫। হাঁপানিতে পেঁয়াজ খান। শ্বাসনালীর সংকোচন রোধে তা ইতিবাচক ভূমিকা রাখে।

 

৬। পেটের পীড়ায় খেতে পারেন কলা, আদা। আদা মর্নিং সিকনেস এবং বমি বমিভাব দূর করে।

 

৭। ঠাণ্ডা লাগলে রসুন খান।

 

৮। স্তন ক্যান্সার প্রতিরোধে গমজাত খাদ্য, বাঁধাকপি কার্যকর।

 

৯। আলসারের সমস্যায় বাঁধাকপি বিশেষভাবে উপযোগী। এতে থাকা খাদ্যোপাদান গ্যাস্ট্রিক এবং ডিওডেনাম আলসার হিল করতে সাহায্য করে।

 

১০। নানাগুণের অধিকারী মধু। অসাড়তা, গলা-ব্যথা, মানসিক চাপ, রক্তস্বল্পতা, অস্টিও পোরেসিস, মাইগ্রেনসহ নানা শারীরিক সমস্যায় মধু বিশেষভাবে কার্যকর।

 

১১। ‎কাঁচা দুধে তুলা ভিজিয়ে ঠোটে ঘষুন, কালো দাগ তো উঠবেই সাথে ঠোটে গোলাপি ভাব আসবে।

 

‪১২। কনুইয়ের কালো দাগ দূর করতে লেবুর খোসায় চিনি দিয়ে ভালো করে ঘষুন। চলে যাবে।

 

‪১৩। ‎ব্রনের উপর রসুনের কোয়া ঘষে নিন, তাড়াতাড়ি মিলিয়ে যাবে।

 

‪১৪। ‎পেডিকিউর মেনি-কিউর আপনার কাছে ঝামেলা লাগে? আরে আমি আছি না? আজ থেকে যখনই আপেল খাবেন তখনই আপেলের খোসাটা হাত পায়ে ঢলে নিন। ফর্সা হবে ও পরিষ্কার হবে।

 

‪১৫। পায়ের গোড়ালি ফাটলে, পেয়াজ বেটে প্রলেপ দিন। ক্রিম কিংবা স্ক্রাব এর ঝামেলায় যেতে হবে না।

 

‪১৬। প্রতিদিন টুথপেষ্ট দিয়ে দাঁত মাজেন কুলি করেন তবুও মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়? ব্যাপার না, নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে টানা দুইমাস নিয়মিত দুই কোয়া করে কমলালেবু খান।

 

পরিশেষে বলা যায়, এই ছোট ছোট তথ্য গুলোই শরীর কে ভালো রাখতে সাহায্য করবে। সেই সাথে অল্পতেই ব্যবস্থা নিলে বড় আকার ধারণ করবে না। এ কারণেই আমরা স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় তথ্য গুলো মেনে চলার চেষ্টা করবো।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ