Skip to content

১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কের প্রথম নারী গভর্নর 

৩৩৩ বছরের ইতিহাসে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে প্রথম কোন নারী গভর্নর হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। ৬২ বছরের এই নব্য গভর্নরের নাম ক্যাথি হকুল। ৫৭তম গভর্নর হিসেবে অঙ্গরাজ্যটির দায়িত্ব পালন করবেন তিনি। আগামী ২৪ আগস্ট দায়িত্ব নেবেন তিনি।

 

১৯৫৮ সালে নিউইয়র্ক অঙ্গরাজ্যের প্রান্তিক নগরী বাফেলোয় জন্মগ্রহণ করেন ক্যাথি হকুল। এক কর্মজীবী পরিবারে জন্ম হলেও ক্রমে ক্রমে নিজেকে একজন সফল রাজনীতিবিদ হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি।

 

ক্যাথির পূর্বে নিউইয়র্ক গভর্নরের দায়িত্বে ছিলেন গভর্নর অ্যান্ড্রু কুমো। ২০২৩ সালে গভর্নর হিসেবে দায়িত্ব পালনের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল অ্যান্ড্রু ক্যুমোর। একজন বিচক্ষণ ও সুশাসক হওয়া সত্ত্বেও যৌন কেলেঙ্কারির সাথে যুক্ত ছিলেন তিনি। তার বিরুদ্ধে বেশ কয়েকবার যৌন হয়রানির অভিযোগ ওঠ। এর ফলে তাকে নিয়ে সৃষ্টি হয় সমালোচনার ঝড়। পরবর্তীতে কুমোর বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন দাখিল হলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাকে পদত্যাগের আহ্বান করেন। এই পরিস্থিতিতে তিনি পদত্যাগের ঘোষণা নেন। 

 

ক্যাথি হকুল ডেমোক্র্যাট ও কংগ্রেসের সাবেক সদস্য। গভর্নরের আগে তিনি নিউইয়র্কের লেফটেন্যান্ট গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সালে ক্যাথিকে লেফটেন্যান্ট গভর্নর হিসেবে রানিং মেট করে গভর্নর নির্বাচনে জয় লাভ করেন কুমো। কুমো-ক্যাথি জুটি ২০১৮ সালের নির্বাচনেও জয়ী হন।

 

গভর্নরের দায়িত্ব পালনে বেশ আত্মবিশ্বাস রয়েছে ক্যাথির। তিনি বলেছেন, আমি প্রশাসন পরিচালনায় সক্ষম। জনগণের সার্বিক কল্যাণ এবং এই রাজ্যের উন্নয়নে চলমান সব ধরনের কর্মসূচি অব্যাহত থাকবে। ক্যুমোর পদত্যাগের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তিনি বলেন, নিউইয়র্কের অধিবাসীদের স্বার্থে এটি সঠিক সিদ্ধান্ত।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ