Skip to content

২০শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক’ পাচ্ছেন যারা! 

৮ আগস্ট বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিবসকে ‘ক’ শ্রেণির জাতীয় দিবস ঘোষণা করেছে সরকার। দেশপ্রেম, ত্যাগ,  অনুপ্রেরণাসহ বঙ্গমাতার সকল অবদান স্মরণীয় করে রাখতে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য বিভিন্ন নারীদের 'বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক' দেয়া হবে। আজ ৮ আগস্ট বঙ্গমাতার ৯১ তম জন্মদিবসে প্রথমবারের মতো এ পদক দেয়া হবে ৫ জন নারীকে। 

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ, শিক্ষা, গবেষণা, কৃষি ও পল্লী উন্নয়ন এবং রাজনীতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ৫ জন বিশিষ্ট নারীকে চূড়ান্ত করেছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।

প্রথমবারের মতো যারা এ পদক পাচ্ছেন তারা হলেন, ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ক্ষেত্রে ব্রাহ্মণবাড়িয়ার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মমতাজ বেগম (মরণোত্তর), শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়াক্ষেত্রে টাঙ্গাইলের জয়া পতি (মরণোত্তর)। ‘কৃষি ও পল্লীউন্নয়ন’ক্ষেত্রে অবদানের জন্য  পাবনার কৃষি উদ্যোক্তা মোছা. নুরুন্নাহার বেগম, ‘রাজনীতি’ক্ষেত্রে অবদানের জন্য কুমিল্লার বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ জোবেদা খাতুন পারুল এবং ‘গবেষণা’ক্ষেত্রে অবদানের জন্য নেত্রকোনার লেখক ও গবেষক নাদিরা জাহান (সুরমা জাহিদ)। 

শুক্রবার (৬আগস্ট) এক সংবাদ সম্মেলনে এসব বিষয় জানান মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। আজ ৮ আগস্ট ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উদযাপন’ও ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক প্রদান’অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী পদকপ্রাপ্তদের চেক ও সম্মাননাপত্র তুলে দেবেন। সকাল সাড়ে ১০ টায় গণভবন থেকে অনলাইনে যুক্ত হবেন প্রধানমন্ত্রী।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ