Skip to content

১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ত্বকের উজ্জ্বলতা বাড়ায় যেসব খাবার 

ব্যস্তময় জীবনে ত্বকের যত্নের সময় খুব কমই হয়। ব্যস্ততার মধ্যে কিভাবে সময় চলে যায় তা বোঝা দায়। এমন অবস্থায় ত্বকের যত্ন প্রায় অসম্ভব। তাই আজ আমরা এমন কিছু খাবারের নাম জানবো যেগুলো খেলে ত্বকের সৌন্দর্য বজায় থাকবে। 

টমেটো ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সহায়ক। এতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ভিটামিন সি। এছাড়াও এতে থাকা অ্যান্টি–অক্সিডেন্ট ত্বকের বিভিন্ন দাগ, বলিরেখা ও শুষ্কভাব দূর করে ত্বক মসৃণ করে। তাই নিয়মিত খাদ্য তালিকায় টমেটো রাখলে ত্বক থাকে সুন্দর। 

ভিটামিন-এ সমৃদ্ধ গাজর ত্বককে করে টানটান ও মসৃণ। এটি ভেতর থেকে ত্বককে রাখে সতেজ। এটা ধীরে ধীরে ত্বকের তৈলাক্তভাব কমিয়ে আনে। তাই ত্বকের উজ্জ্বলতা ও সৌন্দর্য ধরে রাখতে গাজর খেতে পারেন। তবে খাওয়ার পাশাপাশি গাজরের প্যাকও ত্বকের জন্য উপকারী। 

ত্বকের উজ্জ্বলতায় ও সুস্থতায় আরেকটি খাবার হচ্ছে ডার্ক চকলেট। কি চকলেট শুনে অবাক হচ্ছেন? অবাক হলেও সত্যি। ডার্ক চকলেটে থাকা অ্যান্টি–অক্সিডেন্ট ও পুষ্টি উপাদান ত্বককে সুস্থ ও উজ্জ্বল রাখতে সাহায্য করে। তবে এক্ষেত্রে চকলেটে ক্যাকোর পরিমাণটা যাচাই করে নিবেন। বেশি ক্যাকো চকলেটে চিনি কম থাকে। ফলে ত্বক ভালো থাকে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ