Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অফিসে কাজের ফাঁকে ডেস্কে বসেই ব্যায়াম করুন

অনেকেই আছেন যারা অফিস করেন। জীবিকার তাগিদে কাজ করতে হচ্ছে। তাই দিনের বেশিরভাগ সময়টাতে থাকতে হয় অফিসের ডেস্কে। টানা অসিফ ডেস্কে বসে কাজ করার ফলে শরীরের বিভিন্ন জায়গায় যেমন, ঘাড়, কোমর, হাত সহ নানা জায়গাতে ব্যথা হয়। আবার সারাক্ষণ বসে বসে কাজ করার ফলে শরীরের মেদ ও বেড়ে যায় যা খুবই স্বাভাবিক। আর সেই সাথে ক্লান্তি ভাব তো আছেই। এই ক্লান্তি ভাব এবং শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা এবং অতিরিক্ত মোটা হওয়া কমাতে চাইলে অফিসে কাজের ফাঁকে ডেস্কে করতে পারেন কিছু সহজ ব্যায়াম। ডেস্কে বসে করা যাবে এমন কিছু ব্যায়ামের কথা আজ বলবো আপনাদের। এতে বেশ উপকার হবে তাদের জন্য যারা স্বাস্থ্য সচেতন। 
 

 

করতে পারেন ডেস্ক পুশ আপ ব্যায়াম

ব্যায়ামটি শুরু করবেন, প্রথমে দুই হাত ডেস্কের উপর দিবেন। তার পর একটু পিছনে নিন পা দুটো। এইবার ডেস্কের উপর ঝুঁকে সামনের দিকে পুশ করুন। এতে করে আপনার ডেস্কের উপর পুরো ভড় থাকবে। মিনিমাম ২০টা পুশ আপ দিবেন। 

 

দিতে পারেন স্কোয়াট

স্কোয়াট দেওয়ার জন্য প্রথমেই আপনার পিছনের বসার চেয়ারটা সরিয়ে নিন।এইবার হাঁটু একটু ভাজ করে (চেয়ারে যেইভাবে বসেন) সেই ভাবে সামনের দিকে বসুন। এক্ষেত্রে কোমর সোজা রেখে দুই হাত সামনের দিকে সোজা রাখবেন। এইভাবে ৩০ বার করুন। ভালো ফল পাবেন।

 

করতে পারেন সিটেড বাইসাইকেল ক্রাঞ্চ

এটি করার জন্য আপনার সামনে একটু জায়গা করে নিন।এখন দুই পা সোজা করুন। সাধারণত সাইকেল যেই ভাবে চালাতে হয় ঠিক সেই ভাবে পা টা ভাঙতে হবে। এইভাবে এক পা বুকের পাশে নিবেন এবং অপর পা সোজা রাখবেন।
 

 

স্ট্রেচিং করতে পারেন

হাত, পা, ঘাড়, কোমর ও কাঁধের স্ট্রেচিং করার জন্য পেশিকে ৩-৫ সেকেন্ড ধরে টান টান করে আবার ছেড়ে দিতে হবে। এরপরে বড় করে একটা শ্বাস নিয়ে আস্তে আস্তে ছাড়তে হবে। এর পর আবার ও স্ট্রেচিং করে নিবেন।

 

ডেস্কে বসে কাজ করার পাশাপাশি নিজের শরীরের ও ব্যায়াম হল। এতে যেমন একটু রিলাক্স মনে হবে নিজেকে এবং সেই সাথে শরীরের ব্যথা ও থাকবে না। তেমনি কাজ করার এনার্জি ও আসবে। আর স্বাস্থ্য ও থাকবে ভালো, ফলে মেদ হওয়ার ভয় থাকবে না।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ