Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ডায়নার কেকের টুকরো মিলবে নিলামে!

কয়েকটি যুগ পার হয়ে গেছে তাদের  বিয়ের। নবদম্পতির কাটা হয়েছিল এক বিয়ের কেক। তবে সেই জমকালো বিয়ের কেকের একটি টুকরো সযত্নে রেখে দেয়া হয়েছিল এতদিন । তবে কারা সেই দম্পতি যাদের বিয়ের ৪০ বছর পরে একটি কেকের টুকরো রেখে দেয়া হয়েছিল? কেনই বা তার নিলামে ওঠা এক টুকরো কেকের মূল্য ৮০০ ডলার? 

 

এটি ব্রিটিশ যুবরানি ডায়না এবং যুবরাজ চার্লসের বিয়ের কেক। সেটা ১৯৮১ সালের ঘটনা। রাজা-রানির বিয়েকে কেন্দ্র করে তৈরি করা হয়েছিল চোখ ধাঁধানো বহুতল ফ্রুটকেক। সেই কেকেরই এক টুকরো রাজ পরিবারের কোনও সদস্য সংরক্ষণ করে রেখে দিয়েছিলেন। সম্প্রতি রাজা-রানির ঘর পরিষ্কার করতে গিয়ে কর্মীদের নজরে পড়ে কেকের বাক্সটি।

 

ওই কেক টুকরো ডায়না ও চালর্সের বিয়েরই কেকের একাংশ নিশ্চিত হওয়ার ব্যাপারে কর্মীরা জানাচ্ছেন, সংরক্ষিত বাক্সটির ওপরে লেখা রয়েছে- ‘সিডি, বাকিংহাম প্যালেস, ২৯ জুলাই, ১৯৮১’। এরপরই রাজ পরিবারের প্রবীণ কর্মীরা তথ্য ঘেঁটে জানতে পারেন, ১৯৮১ সালের ২৯ জুলাই সিডি-র বাকিংহাম প্যালেসে চার হাত এক হয়েছিল রাজা-রানির।

 

সংরক্ষিত ওই বাক্সে কেকের সঙ্গেই ছিল ওয়েলসের রাজা ও রানির একটি শুভেচ্ছা কার্ডও।যা থেকে সকলেই নিশ্চিত হন-কেকটি চালর্স-ডায়নার বিয়েরই। এরপরই কেকটি নিলামে চড়ে।

 

সেই প্রাচীন কেকের একটি টুকরো আগামী ১১ অগাস্ট উঠছে নিলামে। কতয় বিক্রি হবে? লন্ডনের নিলাম সংস্থা ডমিনিক উইন্টারের হিসেব বলছে, ৩০০ থেকে ৫০০ পাউন্ড তো বটেই। না, জন্মদিনের কেক নয়। কেকের টুকরোর পাশে এখনও লেবেল সাঁটা রয়েছে – 'হ্যান্ডল উইথ কেয়ার, প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানা'জ ওয়েডিং কেক'।

 

২৩ জুন লাস ভেগাসে তারা যে নিলামের আয়োজন করছে, তাতে আরও কিছু ‘ঐতিহাসিক’ কেকের টুকরো থাকবে। ইংল্যান্ডের প্রিন্স হ্যারি এবং মেগান মার্কলের বিয়ে উপলক্ষে তারা এই নিলামের আয়োজন করেছে ৷ ডায়না ও প্রিন্স চার্লসের বিয়ের কেকর পাশাপাশি প্রিন্সেস ডায়ানার পুত্র, প্রিন্স উইলিয়ামের ২০১১ সালের বিয়ের কেকের একটি টুকরোও থাকছে এই নিলামে। এই কেকের টুকরোটি ৬০০ থেকে ৮০০ ডলারে বিক্রি হতে পারে।

 

তবে বিস্ময়কর ব্যাপার হচ্ছে কেকের টুকরো তখন যেভাবে স্লাইস করে কাটা হয়েছিল ঠিক সেরকমই আছে। আসলেই কি সম্ভব এক টুকরো কেকের স্থায়িত্ব ৪০ বছর ধরে রাখা? আমেরিকা রচনা করতে যাচ্ছে আরেক ইতিহাস!

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ