Skip to content

২১শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ওজন কমাতে লেবুপানির উপকারিতা

লেবুর পানি আপনার শরীরের জন্য অত্যন্ত উপকারী একটি পানীয়। এটি যেমন রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়বে তেমনি শরীরের প্রয়োজনীয় পানির শুন্যতা রোধ করবে।

ওজন কমাতে লেবু পানি কিভাবে কাজ করবে আপনার শরীরের জন্য তা জেনে নেই চলুন।

 

শরীরের ফ্যাট কমাতে লেবুপানি

সকালে খালি পেটে লেবুর পানি খাওয়ার বিষয়টি সবারই জানা বা পরিচিত একটি পদ্ধতি। সেক্ষেত্রে প্রতিদিন সকালে এক গ্লাস হালকা কুসুম গরম পানিতে এক চা চামচ মধু এবং এক চা চামচ লেবুর রস মিশিয়ে খেয়ে নিতে হবে। কোন ধরনের কোন মিষ্টি ব্যবহার করা যাবে না এতে। এটি ওজন কমাতে দ্রুত সহায়তা করবে।

শরীরকে হাইড্রেট

শরীরকে হাইড্রেট রাখতে সাহায্য করে এই লেবু পানি। আর যে শরীর সব সময় হাইড্রেট থাকে,সেই শরীরে কখনো মেদ জমাট বাধতে পারে না। তাই শরীরে পানির পরিমাণ বাড়ারে হবে। এতে করে পানি ওজন কমাতে সাহায্য করবে। 

বিপাকক্রিয়া বৃদ্ধিতে সহায়তা 

নিয়মিত প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করতে হবে। এবং লেবু পানি পান করতে হবে সবসময় খাবারের আগে। বেশি বেশি পানি পান করার কারণে বিপাক ক্রিয়া বৃদ্ধি পায় এতে ওজন কমতে সহায়তা করে। তাই লেবু পানি বেছে নিতে পারেন ওই ক্ষেত্রে।

ক্ষুধা কমাতে সহায়তা করে
এক গ্লাস লেবু পানি আপনার ক্ষুধা কমাতে সাহায্য করে থাকে। তাই ক্ষুধা লাগলে পান করতে পারেন এক গ্লাস লেবু পানি। আর তাছাড়া চেষ্টা করতে হবে প্রতিবার খাবার খাওয়ার আগে লেবু পানি পান করার। 

২০০৮ সালের করা একটি গবেষণায় দেখা গেছে, যে খাবার খাওয়ার আগে এক গ্লাস পানি পান করে নিলে এতে বাড়তি খাওয়ার ইচ্ছা চলে যায় এবং ১৩ শতাংশ কম ক্যালরির শরীরে প্রবেশ করতে পারে। তাই নিয়মিত পানি পান করুন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ