Skip to content

১০ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৬শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গরমেও চুল থাকুক ঝরঝরে এবং সতেজ 

এখন চলছে গরমকাল। বাইরে বের হলেই রোদের তাপে পুড়ে যাচ্ছে শরীর। এতে যেমন হাত -পা এ কালো দাগ হয়ে যাচ্ছে তেমনই চুল ও নষ্ট হয়ে যাচ্ছে।

 

কেননা এই রোদে বাইরে যাওয়ার ফলে শরীর ঘেমে একাকার হয়ে যায়, সাথে মাথার চুল ও। আর বৈরি হাওয়া তো আছে। বাতাসের সাথে ধুলো -বালি চুলকে করে তুলে মলিন।

 

এতে চুলের ঝরঝরে ভাব চলে যায় এবং চুলে জোট বাধতে দেখা যায়। চুলের যে প্রাণবন্ত ভাব থাকে সেটা নষ্ট হয়ে যায়। তাই শরীরের বিভিন্ন অংশের পাশাপাশি যত্ন নিতে হবে চুলের ও।

 

অনেকেই আছেন যারা গরমে খুশকির সমস্যা ভুগেন। এটা হয় সাধারণত চুলে ঘামের কারণে। ঘেমে যাওয়া চুল তাই ভালো করে শুকিয়ে নিতে হবে বাসায় এসেই।এর পাশাপাশি খেতে হবে নানাধরনের মৌসুমি ফল। বিভিন্ন ধরনের সবুজ শাক-সবজি। 

 

চুলের ধরন অনুযায়ী ব্যবহার করতে হবে তেল। সেক্ষেত্রে নারিকেল এর তেল ব্যবহার করায় উত্তম। তেল ব্যবহারে চুল হয় মজবুত এবং মাথার ত্বক থাকে ঠাণ্ডা। আপনি বাসায় ও বানিয়ে নিতে পারেন চুলের জন্য তেল। এক্ষেত্রে নারিকেল তেল এর সাথে ব্যবহার করুন,নিমপাতা, অ্যালোভেরার রস এবং মেথি গুঁড়া ।এই সব উপকরণ এক সাথে চুলায় দিয়ে কিছুক্ষণ অল্প আচেঁ গরম করে নিন। গরম হলে নামিয়ে ঠাণ্ডা করে বোতলে সংরক্ষণ করতে পারবেন ১/২ মাস।

 

যাদের চুল গরমের কারণে শুষ্ক হয়ে যায় তারা গোসলের আগে লেবুর রস ও নারিকেল তেল একসাথে মিশিয়ে চুলে দিয়ে রাখুন ২০/৩০ মিনিট। এরপর গোসলের সময় ধুয়ে নিন।অনেকেই এটি রাতে ব্যবহার করে থাকে যেটা একেবারেই উচিত নয়।এতে হতে পারে হিতে বিপরীত। 

 

গরমে ঘামের কারণে অনেকের মাথার তালুতে চুলকানির সমস্যা হয়।এটা দূর করতে নিমপাতার বাটার সাথে এক চা চামচ টক দই দিয়ে চুলে ২০ মিনিট রাখতে হবে।এতে এই চুলকানির সমস্যা দূর হবে। সপ্তাহে অত্যন্ত ৩ দিন এই প্যাক ব্যবহার করতে হবে।

 

যাদের চুল ঘন,কালো এবং লম্বা।তারা সপ্তাহে ৩ দিন শুধু অ্যালোভেরার জেল লাগাবেন। ২০ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে চুলের ত্বক থাকবে ঠাণ্ডা এবং চুল ও থাকবে ঝলমলে এবং সতেজ।

 

চাইলে চুলের স্বাস্থ্যরক্ষায় ঘরে তৈরি করে খেতে পারেন 'ডিটক্স ওয়াটার'। পুদিনা পাতা, লেবুর রস ও লবণ মিশিয়ে বানিয়ে নিন এই 'ডিটক্স ওয়াটার'। এটা শরীর এবং চুল উভয়ের জন্য ভালো ফলাফল দিবে।

 

তাই এই রোদ, গরমের মধ্যে বাইরে বেড় হলে চুল বেধে রাখাই ভালো। তাছাড়া ছাতা ও ব্যবহার করতে হবে এই গরমের মধ্যে বাইরে বেড় হলে এবং পর্যাপ্ত পরিমাণের পান পান করতে হবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ