Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ডার্ক চকলেট এর উপকারিতা 

এক এক জনের পছন্দ এক এক রকম। কেউ মিল্ক চকলেট পছন্দ করে তো কেউ নাট চকলেট। আবার কেউ বা পছন্দ করে ডার্ক চকলেট। ডার্ক চকলেট প্রায় সবাই পছন্দ করে বলে বলা যায়। 

 

কিন্তু ডার্ক চকলেট যে আপনার শরীরের জন্য অনেক উপকারী তা কি জানেন?

কি বিশ্বাস হচ্ছে না?

আমরা যারা সুস্থ সবল থাকতে চাই এবং নিজেকে ফিট রাখতে চাই তাদের জন্য চকলেট অনেক বেশি উপকারী এবং অনেক ভালো কাজ ও করে। ডার্ক চকলেট খেলে আপনার শরীরে ফ্যাট জমাট বাধতে পারবে না বরং স্বাস্থ্য আরও ভালো থাকবে। 

অনেকেই ভাবেন চকলেট খেলে মুটিয়ে যাবেন, এই ভয়ে চকলেটই খায় না প্রায় অনেকেই। কিন্তু ডার্ক চকলেটের বেলাই সেটা ভাবা সম্পূর্ণ ভুল। কেননা ডার্ক চকলেটে এমন কোন ক্ষতিকর বা মুটিয়ে যাওয়ার মতো কোন উপাদান দেওয়া নেই।তাই আপনি চাইলে কোন রকম ভয় ছাড়াই খেয়ে নিতে পারেন এই ডার্ক চকলেট।

ডার্ক চকোলেট এ কোকোর পরিমাণ বেশি থাকে মিষ্টি কম হওয়াতে স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী এই চকোলেট। এই চকলেট কি শুধু তো খাওয়াই যায়? উত্তর হল না, আপনি চাইলে যেকোন ড্রিঙ্কসের সঙ্গে মিলিয়ে খেতে পারেন এই চকোলেট। 

কিন্তু সব কিছুরই একটা লিমিট থাকে। কোন কিছুই অতিরিক্ত ভালো না। এই চকলেট এর বেলায়ও ঠিক তাই। পরিমাণ বুঝে খেতে হবে এই ডার্ক চকোলেট। এটি আমি বলছি না চিকিৎসকরাই বলেছেন, দিনে একটা পরিমাণ অনুযায়ী খেতে হবে এই চকলেট। 

ডার্ক চকোলেট বানানো হয় কোকো সিডস দিয়ে। যাতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টস। যার ফলে সারা বিশ্বে এই চকোলেটই পছন্দ করে স্বাস্থ্য সচেতন মানুষ। কেননা এতে ফ্যাট তো নেই বললেই চলে। বরং এতে প্রায় ৭০ শতাংশ কোকো থাকায় তা হার্ট ভালো রাখে সাহায্য করে এবং অন্যান্যভাবে শরীরকে ভালো রাখতে ও সহায়তা করে। 

স্বাস্থ্য সচেতন মানুষদের কাছেই জনপ্রিয়তা বেশি লাভ করেছে এই চকলেট। এই যেমন ১০০ গ্রামের একটি ডার্ক চকোলেটে ৮৫ শতাংশ চকোলেট থাকে এবং তাতে মোটে ৬০০ ক্যালোরি থাকে। তুলনামূলক ভাবে খুবি কম। যা শরীরের জন্য উপকারী আবার সুস্থ রাখতে ও সহায়তা করবে।

 

তবে কি পরিমাণ ডার্ক চকোলেট প্রতিদিন খাওয়া যেতে পারে?

সব কিছু মেনে চলতে হবে সচেতন থাকার জন্য। এই চকলেটে ফ্যাট কম তাই বলে যে বেশি খাবেন তা নয়। চিকিৎসকরা বলেন, ৩০ থেকে ৬০ গ্রাম পরিমাণ চকলেট প্রতিদিন খাওয়া যেতে পারে। সেক্ষেত্রে মাঝারি আকারের একটি আপেল যে পরিমাণ ক্যালরি থাকে সেইম সেই আকারের ডার্ক চকোলেটে প্রায় সমপরিমাণ ক্যালোরি থাকে। তবে একটি বিষয় খেয়াল রাখতে হবে যে, কোন খাবারের পরিবর্তে  চকলেট খাওয়া যাবে না। যত পছন্দ হোক না কেন চকলেট আপনার কিন্তু অন্য খাবারে অপশনাল হিসেবে এটি করা যাবে না।তবে যে কোন পুষ্টিকর খাবারে সাথে মিলিয়ে আপনি চাইলে এটি খেতে পারেন নিরদ্বিধায়। 

সব চকলেটই শরীরে ফ্যাট আনে না।কিছু চকলেট শরীরের ভালো ও করে। এই যেমন ডার্ক চকোলেট। তাই আপনি যদি সুস্থ সবল থাকতে চান সেই সাথে চকলেট ও খেতে চান তাহলে ডার্ক চকোলেটই হতে পারে আপনার জন্য পারফেক্ট। 

তাই প্রতিদিন চাইলে পরিমাণ অনুযায়ী খেতে পারেন এই চকলেট। এতে আপনি আপনার পছন্দসই চকলেট ও খেতে পারছেন সাথে সুস্থ ও থাকছেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ