Skip to content

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রেইন ফুড আখরোট!

আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে মস্তিষ্কের আলাদা করে কেন খাদ্যের প্রয়োজন হতে পারে? মানুষের ব্রেইনের ৬০% ফ্যাট দ্বারা গঠিত। তার মধ্যে অর্ধেক এই গঠিত ওমেগা ৩ ফ্যাটিএসিড দ্বারা। আখরোট ওমেগা ৩ এর একটি ভালো উৎস। যা আপনাদের মানসিক ভাবে শক্তিশালী মস্তিষ্কের গঠনের কৌশল ও স্মৃতিশক্তিকে ধরে রাখতে সাহায্য করবে এবং এর 'পলিঅ্যানস্যাচুরেটেড ফ্যাট' মানসিক অবসাদ দূর করে। এছাড়াও শরীরের নানান সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে এই আখরোট। 

 

আখরোট একপ্রকার বাদাম জাতীয় ফল। যার ইংরেজি শব্দ walnut। এই ফল অত্যন্ত পুষ্টিকর। যাতে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি এসিড এর একটি ভালো উৎস এবং প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট, ফলিক এসিড, ভিটামিন ই ও আমিষ। এই ফলটি গোলাকার এবং ভেতরে একটি বীজ থাকে। পাকা ফলের বাইরের খোসা ফেলে দিলে ভেতরের শক্ত খোলসযুক্ত বীজটি পাওয়া যায়। এই খোলসের ভেতরে থাকে দুইভাগে বিভক্ত বাদাম যাতে বাদামি রঙের আবরণ থাকে যা এন্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ। এই এন্টিঅক্সিডেন্ট তৈলাক্ত বীজকে বাতাসের অক্সিজেন থেকে রক্ষা করে ফলে তা খাওয়ার উপযোগী থাকে। তাই শরীরের হাজারও সমস্যা দূরে রাখতে চিকিৎসকরা তাই আখরোট (walnut) খাওয়ার পরামর্শ দেন।

 

আখরোট অত্যন্ত পুষ্টিগুণ সমৃদ্ধ বাদাম। প্রতি ১০০ গ্রাম আখরোটে  ৬৫.২ গ্রাম স্নেহ পদার্থ, ১৫.২ গ্রাম প্রোটিন এবং ৬.৭ গ্রাম ফাইবার থাকে। এর প্রোটিনের মধ্যে অনেকগুলো অত্যাবশ্যকীয় অ্যামিনো অ্যাসিড থাকে। যা শরীরের অনেকখানি প্রোটিনের ঘাটতি পূরণ করতে সক্ষম।

 

শুধুমাত্র মস্তিষ্কের খাদ্য হিসেবেই এই আখরোট এর উপকারিতা সীমাবদ্ধ এমন নয়। ওজন নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন এর খাদ্যতালিকায় অবশ্যই আখরোট রাখুন। যার মধ্যে থাকা ওমেগা থ্রি ফ্যাটি এসিড, প্রোটিন, ফাইবার দেহের ওজন কে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

 

অনিদ্রা সমস্যার সমাধানে আখরোট এ থাকা মেলাটোনিন আপনার ভালো ঘুম হওয়াতে অনেক সহায়তা করবে। ত্বকের যত্নে আখরোট এর মধ্যে থাকা প্রচুর পরিমাণ ভিটামিন বি ও এন্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকের উজ্জ্বলতা বাড়ায় আরও দ্বিগুণ। ত্বকের বলিরেখা ও বয়সের ছাপ দূর করে ত্বককে করে সুন্দর ও আকর্ষণীয়। এছাড়াও ক্যান্সার,ডায়াবেটিস ও হৃদরোগ এর ঝুঁকি কমাতে আজ থেকেই নিজের খাদ্যতালিকায় রাখুন আখরোট।স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রতি সপ্তাহে তিন দিন আখরোট খেলে দীর্ঘ এবং সুস্বাস্থ্য জীবন উপভোগ করতে পারবেন।

 

আখরোটের উপকারী দিক লিখে হয়তো শেষ করা যাবে না। তবে মানুষের প্রসেসর খ্যাত মস্তিষ্ককে সুস্থ রাখতে এর জুরি নেই।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ