Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

করোনা কালে বিষণ্নতায় ভুগছেন ২০% নারী

একবছরেরও বেশি সময় ধরে দেশজুড়ে চলছে করোনার ভয়াবহ দাপট। করোনা শুধু শারীরিক অবস্থা নয় মানসিক অবস্থায়ও প্রভাব ফেলছে বেশ জোরালো ভাবে। আর এসময়টাতে নারীর মানসিক অবস্থা বেশ অনেকটাই নাজুক। সম্প্রতি ব্রাকের এক জরিপে উঠে এসেছে, করোনাকালে প্রায় ২০ শতাংশ নারী বিষণ্নতায় ভুগছেন।  

জরিপে দেখা যায়,  নারীদের বিষণ্ণতায় ভোগার এ হার পুরুষের তুলনায় প্রায় ৮ শতাংশ বেশি। এ  জরিপ অনুযায়ী  পুরুষদের বিষণ্নতায় ভোগার হার ১২ শতাংশ।  গতকাল মঙ্গলবার এক অনলাইন সেমিনারে এসব তথ্য তুলে ধরা হয়। 

করোনা মহামারিতে কর্মরত নারীদের অবস্থা বেশ অনেকটাই নড়বড়ে। কর্মরত তরুণীদের এক-তৃতীয়াংশ ২০২১ সালের জানুয়ারিতে চাকরি হারিয়েছে। চাকরি হারানোর পর কেউ কেউ নতুন চাকরিতে যোগদান করলেও সেক্ষেত্রে তাদের আয় পূর্বের তুলনায় আশংকাজনক ভাবে কমেছে।  

এ জরিপ থেকে কর্মরত তরুণ-তরুণীদের করোনাকালীন সময় নিয়ে বিশ্লেষণ করলে দেখা যায়, তরুণ-তরুণীদের ১৫ শতাংশ করোনা মহামারিতে কর্মহীন হয়ে পড়েছে। তার মধ্যে আলাদাভাবে দেখতে গেলে তরুণদের তুলনায় চাকরি হারানোর হার তরুণীদের তিনগুণ বেশি। 

 পুনরায় চাকরিতে যোগদান করলেও সেক্ষেত্রেও তরুণদের তুলনায় তরুণীদের আয় কমে যাওয়ার হার  দ্বিগুণ। তরুণদের আয় যেখানে ১০ শতাংশ কমেছে তরুণীদের ক্ষেত্রে তা কমেছে ২১ শতাংশ। শুধু তাই নয়, যেহেতু আমাদের দেশে শিক্ষকতা পেশার একটি বিশাল অংশ জুড়ে রয়েছে নারীরা। তাই শিক্ষাপ্রতিষ্ঠানের এই দীর্ঘ বন্ধে তারা ভুগছেন ব্যাপক মানসিক সমস্যায়। 

উল্লেখ্য,  গতবছর লকডাউন শুরু হওয়ার সময় থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত এ জরিপটি পরিচালনা করা হয়।  ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) এ জরিপটি পরিচালনা করে । দেশের ১৫ থেকে ৩৫ বছর বয়সী নারী-পুরুষের ওপর এই জরিপটি পরিচালনা করে এসব তথ্য তুলে ধরা হয়।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ