Skip to content

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাবা দিবসে স্পেশাল বেসিক স্পঞ্জ কেক

বাবার প্রতি ভালোবাসা ও সম্মান জানাতেই বাবা দিবসের সূচনা। এইদিনটি প্রতিটি পরিবারই নিজেদের মত করে পালন করে৷ আর তাই বাবা দিবসের এই দিনটিকে আরো সুন্দর ও আনন্দময় করে তুলতে বাবার জন্য তৈরি করতে পারেন মজাদার বেসিক স্পঞ্জ কেক। খুব সহজে ঘরেই তৈরি করতে পারবেন কেকটি। চলুন তবে জেনে নেই কিভাবে তৈরি করবেন দারুণ মজার এই কেক –

উপকরণ:

 

১। ডিম- ৪ টি
২। ময়দা- ১/২ কাপ
৩। বেকিং পাউডার – ১/২ চা চামচ
৪। পাউডার সুগার / আইসিং সুগার -১ কাপ
৫। ভ্যানিলা – ১/২ চা চামচ
৬। গুঁড়ো দুধ – ২ চা চামচ

প্রণালী :

বেসিক স্পঞ্জ কেক তৈরির জন্য প্রথমে ডিমগুলোর সাদা অংশ কুসুম থেকে আলাদা করে নিন। এরপর ইলেকট্রিক এগ বিটার বা হ্যান্ড বিটার দিয়ে বিট করে সাদা অংশ দিয়ে ফোম তৈরি করুন। এমন ভাবে ফোম করতে হবে যেন পাত্র উপর করলে তা পড়ে না যায়। এরপর চিনি মিশিয়ে আবার বিট করুন। ভালোভাবে মিশে এলে ডিমের কুসুম ও ভ্যানিলা দিতে হবে। পুনরায় বিট করতে হবে।

 

এবার ময়দা, গুঁড়ো দুধ ও বেকিং পাউডার একসাথে মিশিয়ে চেলে নিন এবং ডিমের মিশ্রণের সঙ্গে ধীরে ধীরে যোগ করুন। বিট করতে থাকুন। মিশ্রণটি তেল বা গ্রীজ মাখানো বেকিং ট্রেতে ঢেলে দিন যেন বের করার সময় কেকটি পাত্রে লেগে না যায়।

 

১৬০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় প্রিহিট করা ওভেনে ৩০ মিনিট বেক করতে হবে। শেষের দিকে চাকু বা টুথপিক দিয়ে কেকের মাঝের অংশ কাঁচা আছে কিনা দেখে নিন। কেক হয়ে গেলে ও উপরে বাদামি রং ধারণ করলে ঠাণ্ডা করে নিন। সবশেষে সুন্দর করে কেটে পরিবেশন করুন মজাদার বেসিক স্পঞ্জ কেক। এটা বাবা দিবসের আনন্দকে বাড়িয়ে তুলবে কয়েকগুণ বেশি। 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ